মেইন ম্যেনু

ফিফা বর্ষসেরা : ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

fifa20161105045117

ব্যালন ডি’অর নামে এবার আর নেই। সেই পুরনো যুগেই ফিরে যেতে হচ্ছে ফিফাকে। বছরের সেরা ফুটবলারের পুরস্কারটির নাম তাই ফিফা বর্ষসেরা পুরস্কার (ফিফা ফুটবলার অব দ্য ইয়ার)। ২০১৬ সালের ফিফা বর্ষসেরা হবেন কে?

আপাতত সেই ফুটবলারটিকে বাছাই করার জন্য ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যে তালিকায় প্রত্যাশিতভাবেই রয়েছেন রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার সেরা তিন তারকা মেসি, নেইমার এবং রোনালদো। এ তিনজন ছাড়াও এই দুই ক্লাবের আরো বেশ কয়েকজন ফুটবলার ঠাঁই পেয়েছেন এই তালিকায়।

বার্সার লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, সার্জিও বুস্কেটস, রিয়ালের গ্যারেথ বেল, লুকা মডরিচ, করিম বেনজেমা, সার্জিও রামোসরা রয়েছেন এই তালিকায়। ম্যানসিটির সার্জিও আগুয়েরো, অ্যাটলেটিকো মাদ্রিদের আন্তোনিও গ্রিজম্যান, ম্যানিইউর পল পগবারাও রয়েছেন ২৩ জনের এই দলে। এছাড়া লেস্টার সিটিকে শিরোপা জেতানো জেমি ভার্ডি এবং রিয়াদ মাহারেজের নামও রয়েছে এই তালিকায়।

আগামী ৯ জানুয়ারি জুরিখে ফিফা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ঘোষণা করা হবে। ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিতে শুরু করে ১৯৯১ সালে। আর ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর।

ফিফার বর্ষসেরা ফুটবলার এবং কোচ নির্ধারণের ক্ষেত্রে বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়ক ভোট দিয়ে থাকেন। এছাড়া অনলাইনেও ফুটবলপ্রেমীদের কাছ থেকে ভোট নেয়া এবং ভোট দেন সারা পৃথিবীর ২০ ‘র ও বেশি গণমাধ্যম কর্মীদের।

২০১৬ ফিফা বর্ষসেরা পুরস্কারের ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা:

লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), নেইমার (বার্সেলোনা), লুইস সুয়ারেজ (বার্সেলোনা), আন্দ্রেস ইনিয়েস্তা (বার্সেলোনা), সার্জিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), গ্যারেথ বেল (রিয়াল মাদ্রিদ), জিয়ানলুইজি বাফ্ন (জুভেন্তাস), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), আন্তোনিও গ্রিজমান (অ্যাটলেটিকো মাদ্রিদ), জ্লাতান ইব্রাহিমোভিচ (ম্যানচেস্টার ইউনাইটেড), এনগোলো কনতে (চেলসি), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), রবার্ট লেভানডোভস্কি (বায়ার্ন মিউনিখ), রিয়াদ মাহরেজ (লেস্টার সিটি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মানুয়েল ন্যুয়ার (বায়ার্ন মিউনিখ), মেসুত ওজিল (আর্সেনাল), দিমিত্রি পায়েত (ওয়েস্ট হ্যাম), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), আলেক্সিস সানচেজ (আর্সেনাল), জেমি ভার্ডি (লেস্টার সিটি)।