মেইন ম্যেনু

ফের গণভোট চায় স্কটল্যান্ড

Nicola_sturajiona1442122578

ব্রিটেন ছেড়ে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের জন্য ফের গণভোটের প্রস্তাব দিয়েছে স্কটল্যান্ডের জাতীয়তাবাদীরা। রোববার স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টুরজিওন বার্তা সংস্থা প্রেস অ্যাসোসিয়েশনকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন।

গত বছরের সেপ্টেম্বরে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে গণভোট অনুষ্ঠিত হয়েছিল। এতে স্বাধীনতার বিপক্ষে ভোট পড়েছিল ৫৫ শতাংশ। আর পক্ষে ভোট পড়েছিল ৪৫ শতাংশ। তবে সম্প্রতি স্কটিশ টেলিভিশন চ্যানেল এসটিভি পরিচালিত এক জরিপে দেখা গেছে, নতুন করে গণভোট অনুষ্ঠিত হলে ৫৫ শতাংশ স্কটিশ স্বাধীনতার পক্ষে ভোটে দেবেন।

রোববার বার্তা সংস্থা প্রেস অ্যাসোসিয়েশনকে নিকোলা স্টুরজিওন জানান, আগামী বছর আঞ্চলিক নির্বাচনকে সামনে রেখে তার দল স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ইস্তেহার প্রকাশ করতে যাচ্ছে। এই নির্বাচনী ইস্তেহারে স্বাধীনতার প্রশ্নে গণভোট আয়োজনের একটি সম্ভাব্য সময় উল্লেখ করা হবে। আগামী মাসেই এই ইস্তেহার প্রকাশ করা হবে।

তিনি বলেন, ‘দ্বিতীয় গণভোটের জন্য উপযুক্ত হতে পারে এমন সময় ও পরিস্থিতি আমরা আমাদের ইস্তেহারে উল্লেখ করব।’

গত মে মাসে ইংল্যান্ডের জাতীয় নির্বাচনে স্কটল্যান্ডের ৫৯ আসনের মধ্যে ৫৬টিই পেয়েছে স্টুরজিওনের দল। গত বছর স্বাধীনতার প্রশ্নে গণভোটের জন্য তার দলই দাবি জানিয়েছিল।

স্টুরজিওন জানান, আগামী ৫ অথবা ১০ বছরের মধ্যে দ্বিতীয় গণভোট হতে পারে।