ফের জেলে ‌যাচ্ছেন সঞ্জয় দত্ত!

ফের জেলে ‌যেতে পারেন সঞ্জয় দত্ত? এরকমই এক জল্পনা তৈরি হল মহারাষ্ট্র সরকারের কথায়। মুম্বাই বিস্ফোরণ মামলায় সাজাপ্রাপ্ত সঞ্জয় দত্তের সাজার মেয়াদ কম করার ক্ষেত্রে ‌যদি কোনও ত্রুটি হয়ে থাকে তাহলে তাকে ফের জেলে পাঠিয়ে দিক আদালত।

বম্বে হাইকোর্টে বৃহস্পতিবার এরকমই কথা বলল মহারাষ্ট্র সরকার। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল আশুতোষ কুম্ভকোনি বৃহস্পতিবার আদালতে বলেন, সঞ্জয় দত্তের সাজা কম করে তাকে ছেড়ে দেওয়ার ক্ষেত্রে সরকারের ‌যদি কোনও ত্রুটি হল তাহলে তাকে ফের জেলে পাঠানো হোক।

উল্লেখ্য, সাজার মেয়েদ শেষ হওয়ার আগেই পুণের ইয়েরওয়াড়া জেল থেকে ছাড়া পেয়ে ‌যান সঞ্জয় দত্ত। চিকিৎসার জন্যও তিনি একাধিকবার মুক্তি পেয়েছেন। জেলে তার আচরণের কথা বিচার করে তার জেল মেয়াদ ফুরোনোর আগেই তাকে ছেড়ে দেওয়া হয়। এনিয়ে বম্বে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়।

বৃহস্পতিবার বম্বে হাইকোর্টে ওই মামলার শুনাতিতে রাজ্য সরকারের বক্তব্য শুনে বেঞ্চের পক্ষ থেকে বলা হয়, ওই ধরনের কোনও ইচ্ছে আদালতের নেই। কিন্তু আমরা দেখতে চাই এক্ষেত্রে আইন ঠিকমতো মানা হয়েছে কিনা।

উল্লেখ্য, ১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের সময়ে বাড়িতে একে ৫৬ রাইফেল রাখার অভি‌যোগ ৫ বছরের জেল হয় সঞ্জয় দত্তের। মুম্বাইয়ে অশান্তি সৃষ্টির জন্য ‌যেসব অস্ত্র আমদানি করা হয় ওই রাইফেলটিও ছিল তার মধ্যে। ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তিনি জেল থেকে ছাড়া পান। সম্প্রতি ওই মুক্তির বিরুদ্ধে বম্বে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন নীতিন শিবম নামে এক ব্যক্তি।