ফের মেয়রের চেয়ারে অধ্যাপক এমএ মান্নান

সাময়িক বরখাস্তের চারদিন পর গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এমএ মান্নান আবারো মেয়রের চেয়ারে বসেছেন।

সোমবার দুপুর ১টার দিকে তিনি নগর ভবনে আসেন এবং নিজ দপ্তরে মেয়রের চেয়ারে বসেন।

এ সময় মেয়র এম এ মান্নান বলেন, ‘৬ জুলাই স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে আমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল। আমি সেই আদেশের বিরুদ্ধে শনিবার হাইকোর্টে রিট করি। সেই রিটের শুনানিতে আমি সিটি করপোরেশনের দায়িত্ব পালন করার অনুমতি পেয়েছি।’ এ সময় তিনি সকলের দোয়া এবং সহযোগিতা কামনা করেন।

অধ্যাপক এমএ মান্নান নগর ভবনে পৌঁছালে বিএনপির নেতা-কর্মী, বিএনপিপন্থি কাউন্সিলর এবং সিটি করপোরেশনের কর্মচারীরা তাকে স্বাগত জানান। পরে তিনি দোতলায় নিজ দপ্তরে যান এবং মেয়রের চেয়ারে বসেন।

দুদুকের একটি মামলায় অভিযোগপত্র গৃহিত হলে গত বৃহস্পতিবার (৬ জুলাই) অধ্যাপক এম এ মান্নানকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এর আগে নাশকতার দুটি মামলায় অভিযোগপত্র গৃহিত হলে একই মন্ত্রণালয় পর্যায়ক্রমে ২০১৫ সালের ১৯ আগস্ট এবং ২০১৬ সালের ১৯ এপ্রিল তাকে সাময়িক বরখাস্ত করেছিল।

অধ্যাপক এমএ মান্নান দীর্ঘ দিন বরখাস্ত এবং কারাভোগের পর আইনী লড়াইয়ে জয়ী হয়ে গত ১৮ জুন মেয়রের চেয়ারে বসেছিলেন।

প্রসঙ্গত, বাসে পেট্রোলবোমা হামলার মামলায় ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি মেয়র মান্নানকে ঢাকার বারিধারার বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর থেকে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছিলেন প্যানেল মেয়র আসাদুর রহমান কিরণ।

এদিকে ২০১৬ সালের ২ মার্চ অধ্যাপক মান্নান জামিনে মুক্তি পান। পরে ওই বছরের ১৫ এপ্রিল রাতে অধ্যাপক এমএ মান্নান ফের গ্রেপ্তার হন। তার বিরুদ্ধে দায়ের হওয়া ৩০টি মামলায় জামিন লাভের পর ২০১৭ সালের ৬ জানুয়ারি মুক্তি পান।