মেইন ম্যেনু

ফেসবুকের নিরাপত্তা নিশ্চিতে যা জানা দরকার

ফেসবুক সবসময়ই চেষ্টা করে ব্যবহারকারীদের সর্বোচ্চ নিরাপত্তা দিতে। তাই সেটিংস অপশনের কয়েকটি গুরুত্বপূর্ণ ফিচার জেনে রাখলে আপনি ফেসবুক ব্যবহার করতে পারবেন নিশ্চিন্তে। তাছাড়া ফেসবুকের বেশ কিছু ফিচার আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমকে করতে পারে আরও সহজ ও সক্রিয়।

আপনি কোথা থেকে লগইন করেছেন : অন্যের ডিভাইস থেকে পারতপক্ষে ফেসবুকে লগ ইন না করাই ভালো। ছোট কোন ভুলের জন্য আপনার গোপনীয়তা ক্ষুণ্ণ হতে পারে। আপনি হয়তো ভুলে যেতে পারেন লগআউট করার কথা, অথবা লগআউট করার আগেই ইন্টারনেট কানেকশন বিচ্ছিন্ন হয়ে গেল। কী করবেন? খুব সহজ, ফেসবুক সেটিংসে গিয়ে ‘সিকিউরিটি’ অপশনে ক্লিক করলে ‘হয়ার ইউ আর লগড ইন’ নামক একটি অপশন পাবেন। এখানে একটি লিস্টে কোথায় কোথায় আপনার অ্যাকাউন্ট লগইন করা আছে তা পেয়ে যাবেন। যে ডিভাইসে আপনি লগআউট করতে চান সেটির ‘এন্ড অ্যাক্টিভিটি’ তে ক্লিক করুন।

ম্যাসেঞ্জার ডট কম : ফেসবুকে সবসময় সবার সাথে যোগাযোগ রেখে পোস্ট, বিজ্ঞাপন, গেম খেলার মত বিরক্তিকর সব রিকোয়েস্ট বন্ধ করে দিতে পারেন ‘ম্যাসেঞ্জার ডট কম’ এর মাধ্যমে।

ফেসবুক আস : আপনার বন্ধুর সঙ্গে ফেসবুকের সমস্ত স্মৃতি একসাথে দেখার জন্য ভিজিট করতে পারেন ‘ফেসবুক আস’ ফিচারটি। সার্চ দিলেই আপনার সামনে হাজির হবে এই ফিচার।

সি লেস : রিলেশনশিপ স্ট্যাটাসটা ‘সিঙ্গেল’ হয়ে যাওয়া অনেকসময় বেশ যন্ত্রণাদায়ক। বারবার সম্পর্ক ভেঙ্গে যাওয়া মানুষটির পোস্ট এই কষ্টকে বাড়িয়ে তুলতে পারে। ‘সি লেস’ ফিচারের মাধ্যমে বিচ্ছেদ হওয়া দু’জন মানুষের পোস্ট ঘন ঘন দেখাবে না ফেসবুক।

লেগাসি : আপনার মৃত্যুর পরও ভার্চুয়াল জগত আপনার স্মৃতি বয়ে বেড়াবে। মৃত্যুর পরও নিজেকে সামাজিক মাধ্যমে অমর করতে চাইলে সেটিংসে গিয়ে সিকিউরিটি অপশনে গিয়ে আপনার জীবনের সবচেয়ে বিশ্বাসযোগ্য মানুষটিকে অ্যাকাউন্টের উত্তরাধিকারী হিসেবে মনোনীত করে যেতে পারেন।