মেইন ম্যেনু

ফেসবুক ভ্যারিফাইড পেজেও রয়েছে ভুয়া নিউজ

170953trump

বিশ্বের সবচেয়ে বড় ও জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। আর জনপ্রিয় হওয়ার কারণে এটি যে বিষয়গুলো মানুষের সামনে উপস্থাপন করে তা অনেকেই অন্ধভাবে বিশ্বাস করে। যদিও ফেসবুকে পাওয়া যায় অসংখ্য ভুয়া নিউজ। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
ফেসবুকের শুধু ভুয়া নিউজই নয় এতে বেশ কিছু নিউজ পাওয়া যাচ্ছে, যেগুলোর মাঝে কোনো সঙ্গতি নেই। আর এ অবস্থা দেখা যাচ্ছে শুধু অপরিচিত কিংবা ভ্যারিফাইড নয় এমন পেজেই- এ কথা বলা যাবে না। সম্প্রতি ফেসবুকের বহু ভেরিফাইড পেজেও এ ধরনের সংবাদ দেখা যাচ্ছে।
সম্প্রতি হাফিংটন পোস্ট ফেসবুকের এসব ভুয়া সংবাদের বিষয়ে একটি অনুসন্ধান চালায়। এতে দেখা যায়, বিভিন্ন ভেরিফাইড পেজেও এমন সব সংবাদ রয়েছে যা ফেসবুকের গ্রহণযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে।
সম্প্রতি ফেসবুকের ভুয়া সংবাদ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করেছে বলে অভিযোগ ওঠে।
বছরের শুরুতে ট্রাম্প-বিরোধী হিসেবে ফেসবুকের সমালোচনা হয় এবং ট্রেন্ডিং স্টোরির ক্ষেত্রে ট্রাম্পের বিপক্ষে থাকার অভিযোগ ওঠে ফেসবুক-কর্মীদের। এ অভিযোগ অস্বীকার করে ফেসবুক-কর্মীদের বাদ দিয়ে জনপ্রিয় খবর নির্বাচনের বিষয়টি অ্যালগরিদমের ওপর ছেড়ে দেওয়ার ঘোষণা দেয়। এর ফলে অনেক ভুয়া খবর ফেসবুক ব্যবহারকারীর টাইমলাইনে চলে আসে।
তবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়ে ফেসবুকের ভূমিকার কথা বলাকে ‘পাগলামো’ বলে অভিহিত করেছেন ফেসবুকের সিইও মার্ক জার্কারবার্গ। ফেসবুকে প্রকাশিত ভুয়া খবর ডোনাল্ড ট্রাম্পের উত্থানে সহায়তা করেছে- এ ধরনের সমালোচনার মুখে জাকারবার্গ শক্তভাবে ফেসবুকের পক্ষে দাঁড়িয়েছেন।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সম্প্রতি অনুষ্ঠিত ‘টেকোনমি’ শীর্ষক সম্মেলনে জাকারবার্গ বলেন, ডোনাল্ড ট্রাম্পের উত্থানে ফেসবুককে দায়ী করা যাবে না। তিনি বলেন, ‘ফেসবুকে ভুয়া খবর মার্কিন নির্বাচনকে প্রভাবিত করেছে এটা উন্মাদদের ধারণা। এটা যদি কেউ মনে করেন, তবে ট্রাম্পের সমর্থকরা নির্বাচনে যে বার্তা দিয়েছেন, তা অনুধাবন করতে তারা ব্যর্থ বলে মনে করি।’
হাফিংটন পোস্ট এক্ষেত্রে ছয়টি উদাহরণ দিয়েছে, যেখানে ভুয়া সংবাদ প্রকাশিত হয়েছে। এগুলো হলো-
১. ড্যানজেল ওয়াশিংটন ট্রাম্পকে সবচেয়ে মহাকাব্যিক উপায়ে সমর্থন জানালেন।
২. ওবামা ট্রাম্পকে সতর্ক করলেন : আমার স্ত্রীকে আক্রমণ করবে না অন্যথায় মারাত্মক পরিণতি ঘটবে।
৩. হ্যাঁ! রোজি ও’ডনেল নিশ্চিত করেছেন তিনি আমেরিকা ছাড়ছেন এবং কখনো ফিরে আসবেন না।
৪. এইমাত্র খবর : গৌডি ঘোষণা করেছেন হিলারি ক্লিনটনের তদন্তের পূর্ণ ফলাফল, তার নির্বাচন শেষ।
৫. হিলারি তার সর্বশেষ পাবলিক ইভেন্ট বাদ দিয়েছেন, কারণ লোকজন চিৎকার করছে, ‘তাকে গ্রেপ্তার কর’।
৬. রেইন্স প্রিবাস ওবামাকে ওসামা বিন লাদেন বলেছেন তিনবার।
এগুলো পরবর্তীতে ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে পড়ে এবং নির্বাচনে প্রভাব বিস্তার করে।