বইপাগল এক ক্রিকেট অধিনায়কের গল্প

কথায় বলে, ক্রিকেটের ভুত মাথায় চাপলে পড়াশোনা মাথায় ওঠে। সেটা বেশিরভাগ ক্রিকেটারের দিকে তাকালেই বোঝা যায়।

ব্যাটে-বলে এ+ হলেও প্রাতিষ্ঠানিক বিদ্যায় অনেকটা পিছিয়ে থাকেন তারা। অনেকের পড়াশোনাও থেমে যায় ক্রিকেটের নেশায়। এরপরও অনেক ক্রিকেটার আছেন, যারা ক্রিকেট মাঠে যোগ্যতা প্রদশর্নের পাশাপাশি উচ্চশিক্ষা নিয়েছেন। কিন্তু বিশ্বকাপের ম্যাচে মাঠে নামার আগে কী বই পড়ছিলেন ভারতের নারী দলের অধিনায়ক মিতালি রাজ?

মেয়েদের বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে ভারত। দুরন্ত অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতে অধিনায়কোচিত ৭১ রান করেছেন মিতালি রাজ। এই নিয়ে টানা ৭ ইনিংসে অর্ধশতরান করলেন ৩৪ বছরের ভারত অধিনায়ক। কিন্তু তার এই ধুন্ধুমার পারফরম্যান্সের চেয়েও বেশি আলোচনা চলছে ব্যাট করতে নামার আগে বই পড়া দেখে! জানা গেছে, এটা নাকি খেলায় মনঃসংযোগের জন্য এক অভিনব পদ্ধতি!

দুই ওপেনার ব্যাট করতে নেমে যাওয়ার পর প্যাড পরে বসে থাকতে দেখা যায় মিতালিকে। সাধারণত ব্যাটসম্যানরা সকলেই এই সময় মনঃসংযোগ করেন। এ ব্যাপারে সকলেই নিজের মতো করে প্রস্তুত হন। কিন্তু মিতালিকে যা করতে দেখা গেল তা একেবারে অভিনব! মন দিয়ে বই পড়ছিলেন তিনি। তার সেই শান্ত ভঙ্গি দেখে একইসঙ্গে অবাক এবং উচ্ছসিত ক্রিকেটমহল।

টিভির পর্দায় বই হাতে ভারত অধিনায়ককে দেখে তাকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন টুইটার ব্যবহারকারীরা। মহেন্দ্র সিংহ ধোনি বরাবরই ‘কুল’ বলে পরিচিত ক্রিকেট মহলে। এদিন মিতালিকে দেখে ধোনির কথাই মনে এসেছে সকলের।

দুদিন আগেই এক সাংবাদিককে একহাত নিয়েছিলেন মিতালি। প্রিয় পুরুষ ক্রিকেটার কে, এই প্রশ্নে বেজায় চটেছিলেন তিনি। ওই সাংবাদিকের কাছে জানতে চেয়েছিলেন তিনি কোনও পুরুষ ক্রিকেটারের কাছে তার প্রিয় মেয়ে ক্রিকেটার কে তা কখনও জানতে চান কি না।

তার এমন জবাবে সকলেই মুগ্ধ হয়েছিলেন। টেনিস সুন্দরী সানিয়াও প্রশংসা করেছিলেন মিতালির। এবার ব্যাট হাতে সাফল্য পাওয়ার পাশাপাশি ব্যাট করতে নামার আগে বই পড়ার ঘটনায় আবার সকলের প্রশংসা কুড়ালেন মিতালি।