মেইন ম্যেনু

বঙ্গবন্ধুকে ছোঁয়ার অপেক্ষায় শেখ হাসিনা

আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বে সংখ্যার বিচারে সর্বোচ্চ সংখ্যকবার পদায়িত হওয়ার রেকর্ডে বঙ্গবন্ধুকে ছোঁয়ার অপেক্ষায় রয়েছেন তার কন্যা শেখ হাসিনা। এবারের সম্মেলনে সভাপতি নির্বাচিত হলে তিনি বঙ্গবন্ধুর মতোই দলের শীর্ষ পদে ৮ বার অধিষ্ঠিত হবেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দলের সভাপতি হিসেবে ৪ বার ও সাধারণ সম্পাদক হিসেবে ৪ বার নির্বাচিত হয়েছিলেন। আর দলের শীর্ষ পদে সাতবার নির্বাচিত হয়েছেন তার কন্যা শেখ হাসিনা, তবে তিনি ৭ বারই সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলনের আগে বেশ কয়েকবার প্রকাশ্যেই নতুন নেতৃত্ব নির্বাচনের আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা। কিন্তু প্রতিবার তাকে এ পদে আরও দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন দলটির নেতাকর্মীরা। ফলে এবারের সম্মেলনে শেখ হাসিনার সভাপতি হওয়ার বিষয়টি নিশ্চিতই বলা যায়। আর এর মাধ্যমে তিনি দলের শীর্ষ পদে ৮ বার নির্বাচিত হবার সামনে দাঁড়িয়েছেন।

১৯৫৩ সালে দলের দ্বিতীয় সম্মেলনে প্রথমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হন শেখ মুজিবুর রহমান। পরে ১৯৫৫, ১৯৫৭ ও ১৯৬৪ সালে টানা চারবার সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি।

১৯৬৬ সালে ৬ষ্ঠ সম্মেলনে প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান। পরে ১৯৬৮, ১৯৭০, ১৯৭২ সালেও টানা চারবার সভাপতি হিসেবে নির্বাচিত হন তিনি।

অন্যদিকে, ১৯৮১ সালে দলের নেতৃত্বে প্রথম আসেন শেখ হাসিনা। পরে ১৯৮৭, ১৯৯২, ১৯৯৭, ২০০২, ২০০৯, ২০১২ সালে টানা ৭ বার সভাপতি নির্বাচিত হন তিনি। এবারের সম্মেলনে ৮ম বারের মতো তার সভাপতি নির্বাচিত হওয়া এখন সময়ের অপেক্ষা মাত্র।

এ বিষয়ে দলের সম্পাদকমণ্ডলির এক সদস্য বলেন, দলে এখনও শেখ হাসিনার বিকল্প নেতৃত্ব তৈরি হয়নি। আর বাংলাদেশের রাজনীতিতে বঙ্গবন্ধুর মতো প্রজ্ঞা, মেধা ও দক্ষতার মেলবন্ধন দেখা গেছে কেবল শেখ হাসিনার মধ্যেই। ফলে সংখ্যাটা মূল বিষয় না, প্রয়োজনীয়তাটাই মূখ্য।