মেইন ম্যেনু

বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘কেয়ান্ত’

image-4

এই মুহূর্তে কলকাতা থেকে ৭০০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় কেয়ান্ত। বর্তমানে এর অবস্থান আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ এবং গোপালপুরে সমুদ্রসৈকতের কাছাকাছি। শুক্রবার দুপুর থেকে রাতের মধ্যে এই ঘূর্ণিঝড় ভূপৃষ্টে আছড়ে পড়ার কথা বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

কিন্তু, এই কেয়ান্ত ঘূর্ণিঝড়ের জন্য আতঙ্ক ছড়িয়েছে বাংলা উপকূল থেকে ওড়িশা এবং অন্ধ্র উপকূলে। আবহাওয়া দফতরের পূর্বাভাস বাংলার বুকে সেরকম কোনও প্রভাব নাও পড়তে ফেলতে পারে কেয়ান্ত। খুব বেশি হলে শুক্রবার ও শনিবার সামান্য হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। বাতাসে আদ্রতার পরিমাণ বাড়তে পারে বলেও জানানো হয়েছে। এর জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং গরমের অনুভূতিও বাড়ার আশঙ্কা আছে। কিন্তু, ঘূর্ণিঝড় কেয়ান্ত-এর জন্য সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস কেয়ান্তের মূল প্রভাবটা পাবে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ। এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের যে অভিমূখ আছে তাতে কেয়ান্ত গোপালপুর অন সি দিয়ে ওড়িশার অন্যান্য স্থান দিয়ে অন্ধ্রপ্রদেশে চলে যাবে। কেয়ান্ত-এর জন্য ওড়িশার কেন্দাপাড়া ও অন্ধ্রপ্রদেশের গঞ্জামে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। যদিও, স্থানীয় প্রশাসন মানুষকে আতঙ্কগ্রস্ত হতে মানা করেছে।