বদলে যাওয়া বাংলাদেশকে ভয় পাচ্ছেন খাজা

ক্রিকেটে বাংলাদেশ যে এখন আর নিচু সারির দল নয়, সেটা কয়েক বছর ধরেই প্রমাণ করে চলেছেন মাশরাফি-মুশফিকরা। এবারের চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠে ক্রিকেট বিশ্বের অন্য দলগুলোকে আগাম চ্যালেঞ্জ দিয়ে রেখেছে বাংলাদেশ। ঘরের মাটিতে ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকার মতো দলগুলো টাইগারদের হুঙ্কার শুনেছে। এবার অস্ট্রেলিয়ার পালা।

২০০৬ সালের পর এই প্রথম বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলবে অসিরা। বাংলাদেশ সফরে আসতে মুখিয়ে আছেন অসি ব্যাটসম্যান উসমান খাজা। সঙ্গে কিছুটা ভয়ও পাচ্ছেন এই ব্যাটসম্যান। ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এমনটিই বলেন পাকিস্তানের ইসলামাবাদে জন্ম নেওয়া এই অস্ট্রেলীয় ক্রিকেটার।

আগামী ১৮ আগস্ট বাংলাদেশ সফরে আসছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ১১ বছর আগে ২০০৬ সালে সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে টেস্ট খেলেছিল অস্ট্রেলিয়া। ১১ বছর পর বাংলাদেশ সফরে আসতে তর সইছে না অসি ক্রিকেটারদের। তবে বাংলাদেশ সফরকে মোটেই হালকা করে নিচ্ছে না অসিরা। খাজা বলেন, ‘বাংলাদেশ সফরটা সহজ হবে না। কারণ আমরা অনেকদিন ধরে সেখানে খেলি না। ওখানকার কন্ডিশনও ভিন্ন। আর ঘরের মাটিতে বাংলাদেশকে হারানো কঠিন হবে। আশা করছি, সিরিজটা দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে।’

উপমহাদেশের উইকেটও উসমান খাজার ভীতির আরেকটা কারণ। ২০১১ সালের পর দুবার শ্রীলঙ্কা সফরে বিশেষ কিছু করতে পারেননি এই ব্যাটসম্যান। উপমহাদেশের মাটিতে চারটি টেস্ট খেললেও একটিতেও হাফ সেঞ্চুরি করতে পারেননি খাজা। স্পিনিং উইকেটে টেস্টে তাঁর সর্বোচ্চ রান ২৬! ওয়ানডেতে শ্রীলঙ্কার মাটিতে ২ ম্যাচে মাত্র ৬ রান করেন এই ব্যাটসম্যান।

এ কারণেই হয়তো উপমহাদেশের উইকেটকে একটু বেশিই ভয় পাচ্ছেন তিনি। খাজা বলেন, ‘ঘরের মাটিতে বাংলাদেশ দুর্দান্ত দল। আর তা ছাড়া ওখানকার উইকেট ভারতের মতো। তাই সিরিজটা মোটেও সহজ হচ্ছে না আমাদের জন্য।’ আগামী ২৭ আগস্ট মিরপুরে প্রথম টেস্টে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচটি।