মেইন ম্যেনু

বসকে সন্তুষ্ট রাখবেন যেভাবে

photo-1478677539

মুখে প্রকাশ না করলেও আমরা সবাই চাই বসকে সন্তুষ্ট রাখতে। অনেকেই নানা উপায়ে বসকে খুশি রাখার চেষ্টা করে। তবে কিছু কৌশল রয়েছে, যা অবলম্বন করলে সহজেই বসের মন জয় করতে পারবেন। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত এই কাজগুলো করলে সহজেই বসের সুনজরে আসবেন।

১. হাসিমুখে দেখা করুন

বসের মন রক্ষা করে চলা আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। বস যদি অতিরিক্ত কাজের চাপও দেয়, সেই কাজও হাসিমুখে গ্রহণ করুন। ফলে একসময় আপনার প্রতি বসের সহানুভূতি তৈরি হবে।

২. কখনো বসের আগে প্রস্থান করবেন না

বসের মন জয় করা সহজ বিষয় নয়। এ জন্য অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। মিটিংয়ে বসের আগে স্থান ত্যাগ করা অভদ্রতা। বস এসব লক্ষ করতে পারেন। তাই বসের পরেই স্থান ত্যাগ করবেন সব সময়।

৩. অতিরঞ্জিত প্রশ্ন নয়

প্রশ্ন করা খারাপ কিছু না। তবে মনে রাখবেন, প্রশ্ন যেন যথাযথ হয়। অতিরঞ্জিত প্রশ্ন না করে বুদ্ধিমত্তার সঙ্গে প্রশ্ন করুন। তাহলে বস ভাববেন আপনি বুদ্ধিমান।

৪. কাজের সময়সীমা মেনে চলুন

সময়ের কাজ সময়েই করা উচিত। আপনার বস আপনাকে যে কাজ দেবে, তা নির্দিষ্ট সময়ের মধ্যে করার চেষ্টা করুন। তাহলে আপনার প্রতি বসের আস্থা তৈরি হবে।

৫. সমস্যার সঙ্গে সমাধান দিন

কোনো একটি বিষয়ে সমস্যার কথা বললেন, কিন্তু সমাধানের উপায় দিলেন না। এমন মানুষকে কেউ পছন্দ করে না। বসকে কোনো সমস্যা কথা জানালে, তার সম্ভাব্য সমাধানও জানান। ফলে আপনার প্রতি বসের ভালো ধারণা তৈরি হবে।

৬. অতিরিক্ত সময় দিন

কাজের সময় পার হওয়ার পরও বসকে সময় দিন। বস যখন তাঁর প্রতি আপনার একাগ্রতা, আনুগত্য বুঝতে পারবেন, তখন আপনাকে আরো বিশ্বাস করবে, যা আপনার জন্যই কল্যাণকর।