বাংলাদেশকে তো না, ইংল্যান্ডকে কী বলবে অস্ট্রেলিয়া?

আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে বসছে মিনি ‘বিশ্বকাপ খ্যাত’ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির আসর। ক্রিকেট প্রেমীরা যখন অপেক্ষার প্রহর গুনছেন, ঠিক তখনই ঘটলো অঘটন। ম্যানচেস্টার শহরে অবস্থিত এরিনা স্টেডিয়ামে আয়োজিত কনসার্টে ভয়াবহ বোমা বিস্ফোরণে প্রাণ হারালো ২২ জন। টুর্নামেন্টর শুরুর এক সপ্তাহ আগে এমন দুর্ঘটনার পর এখন কি করবে অস্ট্রেলিয়া। তারা কি চ্যাম্পিয়নস ট্রফি বর্জন করবে? এই মুহুর্তে এটাই ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সামনে বড় প্রশ্ন।

বাংলাদেশের ক্রিকেট ভক্তরা জানতে চায় অস্ট্রেলিয়ার কাছে। কারণ, বাংলাদেশ সফর নিয়ে একের পর এক তালবাহানা করে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ২০১৫ সালের অক্টোবরে দুই ম্যচের টেস্ট সিরিজ খেলতে ঢাকায় আসার কথা ছিল স্টিভ স্মিথদের। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে সেই সফর বাতিল করে তারা। এমনকি ২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকেও দল প্রত্যাহার করে নেয় তারা।

অথচ দক্ষিণ আফ্রিকা থেকে শুরু করে ইংল্যান্ড ক্রিকেট দল পর্যন্ত বাংলাদেশ সফর করে গিয়েছে নির্বিঘ্নে। কিন্তু নিরাপত্তা শঙ্কার অজুহাতে বারবার সফর পিছিয়েছে অস্ট্রেলিয়া।

সর্বশেষ আগামী আগস্টে টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসার কথা অস্ট্রেলিয়া দলের। তার আগে স্মিথ-ওয়ার্নারদের বাংলাদেশ কী ধরনের নিরাপত্তা দিবে তা পরখ করতে গত ১৫ মে নিরাপত্তা ব্যবস্থা যাছাই করতে ঢাকা এসেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান সন ক্যারল। যদিও বাংলাদেশের নিরাপত্তা পরিকল্পনায় সন্তোষ প্রকাশ করেছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার এই নিরাপত্তা পর্যবেক্ষক। তবে তিনি দেশে ফিরে কি রিপোর্ট দিয়েছেন তা এখনো অজানা।

এ জন্যই বাংলাদেশের ক্রিকেট ভক্তরা জানতে চায় ইংল্যান্ডে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর এখন কি অস্ট্রেলিয়া আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি বর্জন করবে?

প্রসঙ্গত, সোমবার রাতে (২২ মে) ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরে এরিনা স্টেডিয়ামে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। বোমা বিস্ফোরণে অন্তত ২২ জন মারা গেছেন। তখন মার্কিন পপ গায়িকা আরিয়ানা কনসার্ট চলছিল। অনুষ্ঠান শেষের কয়েক মিনিটের মধ্যেই স্টেডিয়ামের প্রবেশদ্বারের কাছে বিস্ফোরণটি ঘটে।