বাংলাদেশকে বিশ্বকাপ জেতাতে চান রাইট

বাংলাদেশ এখনও বিশ্বকাপ জিততে পারেনি। বৈশ্বিক আসরে শিরোপা জেতার স্বপ্নটা বাংলাদেশ দেখছে ‘ক্রিকেটেই’। ঘরের মাঠে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বপ্নটা উঁকি দিয়েছিল। মেহেদী হাসান মিরাজের নেতৃত্বধীন দলটির দৌড় থেমে যায় সেমিফাইনালে। তাতে বাংলাদেশ ক্রিকেটভক্তদের আরও একবার পুড়তে হয় স্বপ্নভঙ্গের বেদনায়।

বাংলাদেশকে এবার স্বপ্ন দেখালেন নবনিযুক্ত বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কোচ ডেমিয়েন রাইট। ৪১ বছর বয়সী এই কোচ বিশ্বাস, টাইগার যুবাদের হাত ধরেই আসছে বৈশ্বিক শিরোপা। সাইফ হাসান, আফিফ হোসেন, অভিষেক মিত্রদের মতো প্রতিভাবান ক্রিকেটারদের নিয়ে বাংলাদেশকে বিশ্বকাপ জেতাতে চান রাইট।

নিউজিল্যান্ড জাতীয় দলে বোলিং-কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন রাইট। আগামী বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সেই নিউজিল্যান্ডে। বলার অপেক্ষা রাখে না যে, কিউইদের কন্ডিশন সম্পর্কে সম্যক অবহিত এই অস্ট্রেলিয়ান। রাইটকে কোচ হিসেবে নিয়োগ দেয়ার ক্ষেত্রে এটাই মাথায় রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সোমবার রাতে ঢাকায় পা রেখেছেন রাইট। আজ আজ দুপুরে বিসিবিতে যান। গিয়েছিলেন একাডেমি ভবনেও। সেখানে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটারদের সঙ্গে পরিচিতি পর্বে অংশ নেন তিনি। তখন মিডিয়ার মুখোমুখি হন রাইট। যুবাদের নতুন এই কোচ জানালেন, আগামী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিততে চান।

আগামী বছর নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে রাইট বলেন, ‘অবশ্যই এটা (বিশ্বকাপ) জেতা সম্ভব। কোথায় খেলছেন, সেটা বিষয় না। কন্ডিশনের সঙ্গে দ্রুতই মানিয়ে নেয়াটাই বড় বিষয়। প্রথমত, আমাদের নিশ্চিত করতে হবে আমরা যেন নিজেদের তৈরি করে যেতে পারি। দ্রুত মানিয়ে নিতে যে কোনো কন্ডিশনের সঙ্গে। এবং ম্যাচ শেষে জয় নিয়ে মাঠ ছাড়াটাই বড় কথা।’

প্রসঙ্গত, সাবেক তাসমানিয়া বোলার রাইটের সঙ্গে চুক্তিটা আগামী অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ পর্যন্ত। ৪১ বছর বয়সী রাইটের কোচিং ক্যারিয়ারটা বেশ সমৃদ্ধ। কোচিংয়ের দায়িত্ব পালন করেছেন তাসমানিয়া, ভিক্টোরিয়ার হয়ে। বিগ ব্যাশ লিগে মেলবোর্ন স্টার ও হোবার্ট হারিকেনের কোচের ভূমিকায় ছিলেন সাবেক অসি এই ক্রিকেটার।

ঘরোয়া লিগে খেলেছেন রাইট। কখনো তার খেলা হয়নি জাতীয় দলে। ১৯৯৭-৯৮ মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে। ১২৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ৪০৬টি উইকেট নিয়েছেন । ব্যাট হাতে ২৩.৪৬ গড়ে করেছেন ৩৮২৪ রান। ২০১১ সালে ক্রিকেটকে বিদায় বলে দেন রাইট। এরপর মনোযোগ দেন কোচিংয়ে।