বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় জাতিসংঘ

বাংলাদেশের জনগণের প্রতি পূর্ণ সংহতি ও সহযোগিতার কথা জানিয়ে অংশগ্রহণমূলক নির্বাচন দেখার আশা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকালে জাতিসংঘ সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে জাতিসংঘ মহাসচিব এ আশাবাদ ব্যক্ত করেন। বৈঠকের পর পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক সাংবাদিকদের এ বিষয়ে জানান। খবর বাসস।

নির্বাচন বিষয়ে গুতেরেস আশা প্রকাশ করেন, ‘বাংলাদেশের আগামী নির্বাচন অংশগ্রহণমূলক হবে।’

বৈঠকে একাধিকবার তার বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘তিনি বাংলাদেশকে খুব ভালোবাসেন।’

এ সময় জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। বিশেষ করে রোহিঙ্গা প্রশ্নে তার অবস্থানের জন্য ভূয়সী প্রশংসা করে গুতেরেস বলেন, ‘আপনি অনেক রাষ্ট্র ও সরকার প্রধানের জন্য রোল মডেল হতে পারেন’।

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ মহাসচিব বলেন, ‘মিয়ানমার সরকারের যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নিয়ে তাদের যথাযথ পুনর্বাসন শুরু করা উচিত।’

এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের বিভিন্ন পরিপ্রেক্ষিত বিষয়ে তাকে অবহিত করেন।

গুতেরেস ঐক্যবদ্ধভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং এ ইস্যুতে নেতৃত্ব দেয়া অব্যাহত রাখতে শেখ হাসিনাকে অনুরোধ জানান।

পরে জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) প্রেসিডেন্ট পিটার মৌরার সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনের প্রেসিডেন্ট ফার্নান্দ ইস্পিনোসা গ্রাসেসের সঙ্গেও প্রধানমন্ত্রী সাক্ষাৎ করেন।