মেইন ম্যেনু

‘বাংলাদেশ এখন আর আগের দলটি নেই’

photo-1477061913

২০০৫ সর্বশেষ টেস্ট খেলেছিলেন গ্যারেথ ব্যাটি। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে খেলা এই টেস্টের পর দীর্ঘ ১১ বছরের বিরতি। কাকতালীয়ভাবে দীর্ঘ বিরতির পর আবার বাংলাদেশের বিপক্ষেই খেলতে নামলেন এই ইংলিশ অফস্পিনার।

প্রায় এক যুগের বিরতির পর বর্তমান বাংলাদেশকে দেখে বিস্মিত গ্যারেথ ব্যাটি। বাংলাদেশ এখন আর আগের দলটি নেই বলেও মনে করেন তিনি।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে গ্যারেথ ব্যাটি বলেন, ‘সত্যিই বাংলাদেশ অনেক উন্নতি করেছে। তারা এখন আর আগের দলটি নেই। ১১ বছর আগে যে দলটিকে দেখেছি, সেই দলটির সঙ্গে বর্তমান দলটির অনেক পার্থক্য।’

বাংলাদেশ দলের উন্নতিগুলোর ব্যাখ্যা দিয়ে এই ইংলিশ স্পিনার বলেন, ‘বাংলাদেশের বর্তমান দলে বেশ কয়েকজন মেধাবী ক্রিকেটার রয়েছেন। তা ছাড়া দলটির খেলোয়াড়দের মধ্যে ভালো কিছু করার আকাঙ্ক্ষা দেখেছি আমি। ১১ বছর আগের সেই দলটির মধ্যে যা খুব কমই ছিল। আমার বিশ্বাস তারা আরো এগিয়ে যাবে।’

আসলেও বাংলাদেশ যে উন্নতি করেছে তা শুধু এই ইংলিশ স্পিনারই নন, টের পাচ্ছে পুরো দলটিই। প্রথম ইনিংসে বাংলাদেশের স্পিনাররা রীতিমতো চেপে ধরেছে তাদের। তাই ২৯৩ রানের ইনিংসটি গুটিয়ে নিতে বাধ্য হয় অতিথি দলটি। এর জবাবে স্বাগতিকরা ২২১ রান করে পাঁচ উইকেট হারিয়ে।