মেইন ম্যেনু

বাংলাদেশ দলে পরিবর্তন আসছে

nasir-naffez

নিউজিল্যান্ড সফরের জন্য বাংলাদেশের দলটা আগে ভাগে ঘোষণা করে দেওয়া হয়েছিল। তখন প্রশ্ন উঠেছিল, যদি বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুব ভালো পারফর্ম করেন কোনো ক্রিকেটার তাহলে? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন কদিন আগে সমাধান দিয়েছিলেন। বলেছিলেন, নিউজিল্যান্ডের জন্য ঘোষিত দলে বিপিএলের পারফর্মারদের কাউকে কাউকে যোগ করা হবে। সেটাই সম্ভবত ঘটতে যাচ্ছে এবার। ওই সফরের দলে তাই আরো দু’তিন খেলোয়াড় যোগ হতে যাচ্ছেন।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুও সেই ইঙ্গিত দিলেন। জানা যাচ্ছে, ৪ ডিসেম্বর আগের ২২ সদস্যের দলে ছোটোখাটো পরিবর্তন আনবেন তারা। সেখানে ইনজুরি ও ফর্ম বিবেচনায় আনা হবে পরিবর্তন। শাহরিয়ার নাফীস, নাসির হোসেনরা জাতীয় দলে ফেরার আলোচনায় ফিরে এলেন তাই।

নিউজিল্যান্ড সফরের আগে অস্ট্রেলিয়াতে ১০ দিনের ক্যাম্প করবে বাংলাদেশ। প্রধান নির্বাচক অবশ্য জানাননি কি পরিবর্তন আসতে যাচ্ছে। তবে বিপিএলের ফর্ম বিবেচনায় কয়েকজনের কথা উঠে আসছে। নাফীস ও নাসির ছাড়া ওই তালিকায় আছেন মেহেদী মারুফ, কামরুল ইসলাম রাব্বি ও রুবেল হোসেন।

চলতি বিপিএলে বড় চমক ঢাকা ডায়নামাইটসের উদ্বোধনী ব্যাটসম্যান মেহেদী মারুফ। এখন পর্যন্ত ১০ ম্যাচে ৩৪.১১ গড়ে ৩০৭ রান করেছেন এই ডানহাতি। সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় এই মুহূর্তে তিনি রয়েছেন তামিম-মুশফিকের পরই।

গত দুই বছর ধরে ঘরোয়া লিগে ধারাবাহিক পারফর্ম করছেন নাফীস। তারই ধারাবাহিকতা এবারের ‍বিপিএলেও ফর্ম ধরে রেখেছেন এই বাঁহাতি। বরিশাল বুলসের হয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচে ৩০.৮৮ গড়ে তিনি করেছেন ২৭৮ রান। যার মধ্যে তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে।

পেসারদের মধ্যে বিপিএলে সবচেয়ে উজ্জ্বল ঢাকা ডায়নামাইটসের মোহাম্মদ শহীদ। ৮ ম্যাচে নিয়েছেন ১৫ উইকেট। কিন্তু হঠাৎ করেই এই ডানহাতির চোটে আসন্ন নিউজিল্যান্ড সফরে ভাগ্য খুলে যেতে পারে রুবেল হোসেনের। রংপুর রাইডার্সের এই পেসার এখন পর্যন্ত ১০ ম্যাচে নিয়েছেন ১১টি উইকেট। তবে কোনো কারণে রুবেল জায়গা না পেলে রাব্বি নিতে পারেন জায়গাটা।

নিউজিল্যান্ড সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টির সিরিজ খেলবে বাংলাদেশ। ২৬ ডিসেম্বর দুই দলের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে।