মেইন ম্যেনু

বাংলাদেশ-ভারতের কাছে ১৫০০ কোটি টাকা দাবি পাকিস্তানের

bangladesh20161115164939

বাংলাদেশ এবং ভারতের কাছে ১৫শ’ কোটির বেশি অর্থ দাবি করেছে পাকিস্তান। দেশের সব বাণিজ্যিক এবং আর্থিক প্রতিষ্ঠানকে এই দুই দেশের কাছে তাদের সম্পদ এবং অন্যান্য পাওনা সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে লিখিতভাবে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক দ্য স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি)। খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

এসবিপির তথ্য অনুযায়ী, বাংলাদেশ এবং ভারতকে ১৫শ’ কোটি টাকা ফেরত দিতে হবে। এক্ষেত্রে ভারতের কাছে ৬০০ কোটি এবং বাংলাদেশের কাছে ৯০০ কোটির বেশি অর্থ দাবি করেছে পাকিস্তান।

এসবিপির তরফ থেকে জানানো হয়েছে, ভূমি, ভবন, স্থাপনা, আসবাব, অফিসের সরঞ্জামাদি, যানবাহন, সরকারি সিকিউরিটিজ, পেপার্স, ঋণ, অগ্রগতি ও বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের কাছে পাকিস্তানের পাওনার হিসাব চাওয়া হয়েছে।

পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে, দেশ বিভাগের পরবর্তী সময়ে ভারত এবং বাংলাদেশের কাছে তারা অর্থ পাওনা ছিল। অর্থপ্রবাহ, তুলনাযোগ্য মূল্যমান কিংবা লেনদেনের মূল্যের ওপর ভিত্তি করে এখন সেই পাওনার পরিমাণ নির্ধারণ করা হয়েছে।

এসবিপির পরিসংখ্যান অনুযায়ী, দেশ ভাগের সময় ভারতের কাছে ৬০০ কোটি অর্থ পাওনা ছিল পাকিস্তানের। রক্ষিত স্বর্ণ, সিকিউরিটিজ, ভারতীয় সিকিউরিটিজ, রুপি এবং পাকিস্তান সে সময় ভারতকে যে অর্থ সহায়তা দিয়েছে তা থেকেই এই পাওনা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রেও একই ভাবে পাওনা অর্থের পরিমাণ নির্ধারণ করেছে পাকিস্তান।