বাঘ দত্তক নিতে চান? ব্যবস্থা করে দেবে চিড়িয়াখানাই!

শখ নামক বস্তুটি কমবেশি সকলের মনেই একটু-আধটু প্রশ্রয় পেয়ে থাকে। সাধ্য থাক আর নাই থাক, শখ তো ষোলো আনা বজায় থাকতেই পারে। হঠাৎ যদি কোনও আশ্চর্য প্রদীপের জাদুবলে তা পূরণ হয়ে যায়! ভবিষ্যতের কথা কেইই বা জোর দিয়ে বলতে পারে! কিন্তু তাই বলে আমার-আপনার মতো সাধারণ মানুষের পক্ষে কি আস্ত এক বাঘ দত্তক নেওয়া সম্ভব? নিশ্চয়ই সম্ভব। এমন সুযোগই সাধারণ মানুষের জন্য নিয়ে আসতে চলেছে দিল্লির ন্যাশনাল জুলজিক্যাল পার্ক।

ভারতের একাধিক চিড়িয়াখানায় এভাবেই পশুদের দত্তক নেওয়ার ব্যবস্থা অবশ্য রয়েছে। কিন্তু রাজধানীর এই পার্কে এতদিন এমনটা করা যেত না। তবে বন্যপ্রাণীদের সংরক্ষণের স্বার্থেই এমন পদক্ষেপ খুব শিগগিরিই নেওয়া হতে চলেছে দিল্লির এই পার্কে। তবে পশু দত্তক নেওয়ার কিছু নিয়ম অবশ্যই রয়েছে। শোনা যাচ্ছে, দত্তক নেওয়া মানেই বাঘ কিংবা সিংহকে বাড়ি নিয়ে যেতে পারবেন এমনটা নয়। তাহলে?

তাহলে আপনি পশুটির খাবার, ওষুধ-পত্রের মতো প্রয়োজনের খেয়াল রাখবেন। এর জন্য প্রয়োজনীয় অর্থ চিড়িয়াখানার কর্মীদের হাতে তুলে দিতে দেবেন। এর জন্য আপনাকে যথাযথ দত্তকের কাগজপত্রও দেওয়া হবে। পশুটির খাঁচার সামনে পালক হিসেবে আপনার নামও লেখা থাকবে। আর গোটা বছর যখন ইচ্ছে জুলজিক্যাল পার্কে গিয়ে নিজের দত্তক নেওয়া পোষ্যটির সঙ্গে সময় কাটাতে পারবেন। তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে। নিয়ম একটু অদ্ভুত। কিন্তু এভাবে যদি অবোধ পশুগুলির কিছুটা উপকার করা যায়, তাতে ক্ষতি তো নেই!