মেইন ম্যেনু

বাজারে আসছে দু’ হাজার টাকার নোট, ফাঁস হয়ে গেল সেই ছবি

image-4

খুব শীঘ্রই সেই নোট পৌঁছে যাবে সাধারণ মানুষের হাতে। কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের কেবল অপেক্ষা এখন। ভারতীয় রিজার্ভ ব্যাংক ইতিমধ্যেই দু’ হাজার টাকার নোট বাজারে ছাড়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে। যদিও রিজার্ভ ব্যাংক বা কেন্দ্রীয় সরকারের তরফে সেই নোটের কথা জানানো হয়নি। শোনা যাচ্ছে, মহীশূরের কারেন্সি প্রিন্টিং প্রেসে এই নোট ছাপানোর প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

পাঁচশো ও এক হাজার টাকার নোট দেশে এখন চালু। তবুও কেন দু’ হাজার টাকার নোট চালু করা হচ্ছে? তাই নিয়েই তো যাবতীয় প্রশ্ন। প্রায়ই শোনা যায়, পাঁচশো ও হাজার টাকার নোট জাল করা হয়। তবুও বড় অঙ্কের নোট কেন বাজারে আনা হচ্ছে, তা নিয়ে কিন্তু প্রশ্ন থেকেই যাচ্ছে। অতীতেও বড় নোট বাজারে আনা হয়েছিল। স্বাধীনতার পরে ১৯৫৪-য় রিজার্ভ ব্যাঙ্ক বাজারে এনেছিল ১০ হাজার টাকার নোট। ১৯৭৮ সালে তা তুলে নেওয়া হয়।

image-5

ফাঁস হওয়া সেই ছবি।

এই খবর প্রকাশিত হওয়ার পরে অনেকের মনেই প্রশ্ন ছিল, এতদিন পরে আবারও কেন আনা হচ্ছে বড় টাকার নোট? অনেকের মতে, কম মূল্যের নোট ছাপাতে সরকারের খরচ বেশি। তাই এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা হয়নি দু’ হাজার টাকার নোটের ব্যাপারে। তার আগেই কিন্তু টুইটারে ফাঁস হয়ে গেল সেই নোটের ছবি। যেটুকু যা জানা যাচ্ছে, তা হল ফেব্রুয়ারি মাসে বাজারে আসতে পারে এই নোট।
তবে টুইটারে দু’ হাজার টাকার যে ছবি প্রকাশিত হয়েছে তা নিয়ে কিন্তু অনেকেরই মনে প্রশ্ন রয়েছে।