বাজারে এবার ছেঁড়া-ফাটা নয়, এসেছে কাদা মাখা জিন্স! দাম ৩৪ হাজার টাকা!

ছেঁড়া-ফাটা জিন্স প্যান্ট আর জ্যাকেট দেখে অনেকেই তাকে ‘ভিখিরির পোশাক’ বলে কটাক্ষ করেন। তাই বলে থেমে থাকেনি এই জিন্সকেই আরও গোলমেলে করে তোলার উদ্যোগ।
এবার এসেছে কাদা মাখা জিন্স।

রং ওঠা আর ছেঁড়া জিন্সের ফ্যাশন ট্রেন্ড অনেকেই ফলো করেন। কিন্তু এসব জিন্সে যদি আবার কাদা মাখা থাকে, আর এটাকে যদি ফ্যাশন ধরা হয় তাহলে যে কারো মাথা খারাপ হতে বাধ্য। বিশ্বের জনপ্রিয়তম জিন্স যে সব বিবর্তনের মধ্যে দিয়ে গিয়েছে, তাতে ফ্যশন সচেতন মানুষের অন্য পরিচয় উন্মাদ ছাড়া অন্য কিছু হওয়া সম্ভবই না। মোটামুটি ১৯৬০-এর দশক থেকে পপুলার হয়ে ওঠা পোশাকটি সেই সময়ের হিপ্পি ও বিটনিক সংস্কৃতির চেহারাই তুলে ধরেছিল।

কিছুটা ছেঁড়া-ফাটা আর কুঁচকে থাকা জিন্সই এক সময় ট্রেন্ড হয়ে দাঁড়ায়। ক্রমে ব্যতিক্রমটাই ট্রেন্ড হয়ে দাঁড়ায়। ১৯৮০-র দশকে জিন্স ফেডেড অবস্থাতেই বিক্রি হতে শুরু করে। ১৯৮০-র দশকের শেষ দিকে আসে অ্যাসিড ওয়াশড জিনস। তার পরে ক্রমে স্নো ওয়াশড, শটগান ওয়াশড ইত্যদিও মুখ বাড়ায়। গত পনেরো-বিশ বছরে ‘ওর্ন আউট’ ডায়গা করে নিয়েছে ব্যাপকভাবে। টোটাল ছেঁড়া ফাটা এই জিন্স-এর চেহারা দেখে সাবেকিরা ‘ভিখিরির পোশাক’ বলেও কটাক্ষ হেনেছেন। কিন্তু তাতে থেমে থাকেনি জিন্স-কে আরও গোলমেলে করে তোলার উদ্যোগ।

সম্প্রতি ডেনিম ফ্যাশনের ট্রেন্ডকে নতুন করে তুলে ধরলো মার্কিন ফ্যাশন চেন ‘নর্ডস্টর্ম’। কোঁচকানো, দোমড়ানো এই জিনস-এর মূল বিশেষত্ব এটি কাদামাখা। ‘মাডি জিনস’ নামের এই প্রোডাক্টটিকে নর্ডস্টর্ম বাজারে ছেড়েছে সম্প্রতি।
নর্ডস্টর্ম তার নিজস্ব ওয়েবসাইটে এই দিনস-কে বলেছে ‘রাগড আমেরিকানা ওয়ার্কওয়্যার’। ফলে এটি ‘নোংরা’ হওয়া অনিবার্য। কিন্তু নোংরা জিনস তো নতুন কিছু নয়। ডার্টি জিনস-এর ফ্যাশন ১৯৭০ দশক থকেই চালু। তা হলে?

নর্ডস্টর্ম তাদের এই নতুন জিনস-এ স্থায়ীভাবে কাদা মাখিয়ে বাজারে ছাড়ছে। অর্থাৎ বলা যায়, এই জিন্সের ময়লা শত ধোয়াতেও উঠবে না। কিন্তু কত দাম পড়ছে এই নয়া জিন্স প্যান্টের? দাম শুনলে আঁতকে উঠতেই হবে। ভারতীয় মুদ্রায় মাডি জিনস-এর দাম পড়ছে ৩৪০০০ টাকার মতো। ফ্যাশনবাজরা একবার ট্রাই নেবেন নাকি?-এবেলা