বাড়তি ওজন নিয়ে পরীক্ষা দিতে বসলেই কাটা হবে নম্বর!

পরীক্ষায় ঠিকঠাক নম্বর পেতে হলে এবার শরীরের যত্ন নিতে হবে। যদি মনে করেন, এখানে সুস্থতার কথা হচ্ছে, তাহলে কিন্তু ভুল করছেন।

আসলে স্থুলত্বের সমস্যা ঠেকাতেই অভিনব পদক্ষেপ নিল চীনের এক বিশ্ববিদ্যালয়। জানা গেছে, প্রয়োজনের চেয়ে বাড়তি ওজন নিয়ে পরীক্ষা দিতে বসলেই কাটা হবে নম্বর। এর জন্য একটি কোর্সও চালু করা হয়েছে সেই বিশ্ববিদ্যালয়ে।

জানা গিয়েছে, জিয়াংসু প্রদেশের নানজিয়াং কৃষি বিশ্ববিদ্যালয়ের সেই কোর্সের লক্ষ্য ছাত্রছাত্রীদের ডায়েট কন্ট্রোল ও ব্যায়ামের প্রতি উৎসাহী করে তোলা। বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক ঝউ কুয়ানফু জানান, ৬০ শতাংশ পড়ুয়ার নম্বর পাওয়াই নির্ভর করবে নতুন নিয়মের উপর। নির্দিষ্ট ওজনের চেয়ে বেশি ওজন থাকলে, তাকে অন্তত ৭ শতাংশ ঝরাতেই হবে। তাহলেই এই কোর্সে উত্তীর্ণ হওয়া যাবে।

এই কোর্স চালু হওয়ার পর পড়ুয়াদের মধ্যে স্থূলত্ব কমানোর জন্য তৎপরতা বেশ বেড়েছে। এক ছাত্রী জানিয়েছেন, স্কুলের ফিটনেস রুমে পড়ুয়ারা এখন ট্রেডমিলে দৌড়চ্ছেন।

প্রতি সোম ও শুক্রবার সন্ধেয় ১০ কিলোমিটার করে তাঁরা হাঁটছেনও। এছাড়াও মোবাইল অ্যাপে তারা প্রতিদিনের খাবারের রেকর্ড রাখছেন। পুষ্টিবিদদের কাছে পরামর্শ পেতে খাওয়ার আগে পরামর্শও নিচ্ছেন।