মেইন ম্যেনু

বাড়িতে বসে হেয়ার স্পা!

1-jug_28828_1477543068

ব্যস্ত জীবনে সময় হয়ে উঠে না পার্লারে গিয়ে নিজের একটু যত্ন নেয়ার। বিশেষ করে কর্মজীবী নারীদের জন্য সময় বের করা আসলেই বেশ কঠিন কাজ। আর সময়ের অভাবে অযত্নের কারণে চুল খুবই ড্যামেজ হয়ে যায়।

মাঝে মাঝে বিউটি পার্লারে প্রচুর পরিমাণে ব্যয়ের পর হয়তো তাৎক্ষণিক সুফল পাওয়া যায় কিন্তু কিছুদিন পরই চুল আবার নিস্তেজ দেখায়।

এখন কথা হলো যদি আপনি প্রায়ই এই চুলের সমস্যার সম্মুখীন হন এবং খুব বেশি টাকা খরচ করে ক্লান্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে বাড়িতে একটি হেয়ার ট্রিটমেন্ট শুরু করুন। এটা কঠিন শোনালেও চিন্তা করবেন না? এটা সত্যিই খুব সহজ এবং সাশ্রয়ী। আসুন তাহলে বাড়িতে বসেই হেয়ার ট্রিটমেন্টের পদ্ধতি জেনে নিই-

গরম তেলের হেয়ার ট্রিটমেন্ট

চুলের স্পার প্রয়োজনীয় অধিকাংশ দ্রব্যই আপনার রান্নাঘরেই পাওয়া যায়। ঘরোয়া পদ্ধতিতে হেয়ার স্পা করার পাঁচটি ধাপ আছে যেমন মালিশ, গরম জলের ভাপ নেয়া, ধোয়া, কন্ডিশনিং এবং হেয়ার মাস্ক প্রয়োগ করা।

মালিশ : পুষ্টিকর তেল দিয়ে পনেরো থেকে কুড়ি মিনিট মাথা মালিশ করুন। আপনি জলপাই তেল, বাদাম তেল, নারিকেল তেল বা তিলের তেল ব্যবহার করতে পারেন।সবচেয়ে ভালো হয় যদি এই সব তেল সম পরিমাণ একসঙ্গে মিশিয়ে ব্যবহার করেন। আপনার আঙুলের ডগা দিয়ে ধীরে ধীরে মালিশ করুন।এটা রক্তসঞ্চালন বৃদ্ধি করে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে।

গরম জলের ভাপ : চুলে উষ্ণ বাষ্প গরম জলে একটি তোয়ালে বা সুতিবস্ত্র ডুবিয়ে বাড়তি পানি নিংড়ে নিন। তেল মাখানো চুলে এই তোয়ালে ভালো করে জড়িয়ে নিন। এটি মাথার গভীরে তেল প্রবেশ করতে সাহায্য করে যা চুলের পুষ্টি যোগায়। অন্তত পনেরো থেকে কুড়ি মিনিট রেখে দিন।

চুল ধোয়া : আপনার চুল ধুয়ে নিন এবার একটি হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। আপনার চুল ধোওয়ার জন্য ঠাণ্ডা অথবা উষ্ণ জল ব্যবহার করতে পারেন। গরম পানি খুশকি, মাথা শুষ্ক এবং চুলের শিকড় দুর্বল করে দেয়|

কন্ডিশনার প্রয়োগ : শ্যাম্পুর পর কন্ডিশনার প্রয়োগ করা প্রয়োজন। আপনি ঘরোয়া অথবা বাজারের তৈরি কন্ডিশনার ব্যবহার করতে পারেন। বাড়িতে তৈরি কন্ডিশনারের জন্য চা পাতা সিদ্ধ করে একটি পাতি লেবুর রস যোগ করুন। প্রতিবার এই মিশ্রণটি শ্যাম্পু করার পর কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

হেয়ার মাস্ক : আপনি বাজার থেকে একটি হেয়ার মাস্ক কিনতে পারেন বা আপনার চাহিদা অনুযায়ী বাড়ির সরঞ্জাম থেকে এটা তৈরি করতে পারেন। বিভিন্ন ঘরোয়া চুলের মাস্ক আপনার চুলের চিকিৎসার জন্য চেষ্টা করে দেখতে পারেন।

ঘরোয়া মাস্ক তৈরির নিয়ম

* আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী অল্প নারিকেল তেলের সঙ্গে একটি অথবা দুটি ডিম মেশান আর হেয়ার মাস্ক হিসাবে প্রয়োগ করুন। কুড়ি মিনিটের জন্য মাথায় একটি উষ্ণ তোয়ালে জড়িয়ে রাখুন ও তারপর মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

* একটি পাকা কলা চটকে জলপাই তেল, ডিম, মধু ও দুধের সঙ্গে মেশান ও চুলে প্রয়োগ করুন।এটা কুড়ি মিনিটের জন্য বসতে দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণ আপনি আপনার চুলে ব্যবহার করতে পারেন দ্রত উপকার পাবেন।

এখন যখন আপনি বাড়িতে চুলের স্পা করতে জেনেছেন তখন সপ্তাহে অথবা পনেরো দিনে একবার করুন। কাঙ্ক্ষিত চুল আপনি সহজেই পেয়ে যাবেন।