‘বাধ্য হয়ে ২০ জঙ্গি স্বামীর সাথে বিছানায় সঙ্গ দিতে হয়েছে আমাকে’

আইএস জঙ্গিরা নারীদের ক্রীতদাসী করে রেখেছে এ খবর প্রকাশ পেয়ে অনেক আগেই। তবে এবার এক দাসীর সঙ্গে চরম নৃশংসতার খবর প্রকাশ করলেন জাতিসংঘে এক পদস্থ কর্মকর্তা।

জইনাব বাঙ্গুরা নামের ওই কর্মকর্তা সিরিয়া ও ইয়াকের আইএস কবলিতা এলাকায় যান। সেখানে আক্রান্তদের কাছে তিনি শোনেন মহিলাদের উপর শারিরীক নির্যাতনের ঘটনাগুলি।

তিনি জানান, এক একজন জঙ্গির লালসার শিকার প্রায় একাধিক মহিলা। এবিষয়ের ওপর কাজ করার বিশেষ দায়িত্ব নিয়েই ওই এলাকায় গিয়েছিলেন জইনাব। জইনাবকে এক নির্যাতিতা জানিয়েছেন, ‘বাধ্য হয়ে বারবার কুমারী হয়ে ২০ জঙ্গি স্বামীকে সঙ্গ দিতে হয়েছে আমাকে।’

এমনকি, কুমারিত্ব ফিরে পেতে তাকে অস্ত্রপচার করাতে হয়েছে। আর বারবারই তাকে বাধ্য হয়ে কুমারী রূপে জঙ্গি স্বামীকে বিছানায় তৃপ্তি দিতে হয়েছে।

‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’র একটি প্রতিবেদনে জইনাব জানিয়েছেন, সিরিয়া ও ইরাকে নারীর শারিরীক নির্যাতনকে ব্যাপক মাত্রায় শিল্পের স্তরে নিয়ে যাওয়া হয়েছে। জইনাবের মতে একটি আইএস জঙ্গিদের কৌশল।

তারা নারীদের উপর শারিরীক নির্যাতনকে প্রাতিষ্ঠানিক করে তুলেছে। আইএসের আদর্শ, কার্যকলাপের কেন্দ্র বিন্দুতেই রয়েছে নারীদের ভোগ্য বস্তু হিসেবে দেখে তাদের উপর অত্যাচার চালান।

এ বিষয়ে জাতিসংঘের রিপোর্টে বলা হয়েছে, সিরিয়ায় আইএস, বিরোধী অপর জঙ্গিগোষ্ঠী … ক্ষমতা বাড়াতে চিকিত্‍সা করাচ্ছে। এমনতি তারা নিজেদের স্ত্রীদের নৃংশস …চারে লিপ্ত হতে বাধ্য করছে।

আইএসে কবল থেকে বেঁচে ফেরা অনেকেই জানিয়েছে, শিশুকন্যাদেরও বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে (প্রচার অযোগ্য শব্দ) করছে আইএস জঙ্গিরা। এমনতি তাদের সঙ্গে বিকৃত … আচরণো করা হচ্ছে। এই কারণেই বেশ কিছু শিশু গর্ভবতী হলে তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়েছে।