বালুতে মাথা গুঁজে রেখেছেন সু চি : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

রাখাইন প্রদেশে সহিংসতা ঘিরে অং সান সু চি ও তার সরকার বালুতে মাথা গুঁজে রেখেছেন বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ওঠা সহিংসতার অভিযোগের বিষয়টি এড়িয়ে যাওয়ায় অং সান সু চি নেতৃত্বাধীন দেশটির সরকারের তীব্র সমালোচনা করেছে সংস্থাটি।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে যোগ না দিয়ে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৪ মিনিটে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন সু চি। এই ভাষণে সেনাবাহিনীর অভিযানের নিন্দা জানাতে সু চি ব্যর্থ হয়েছেন বলে সমালোচনা করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

জাতিসংঘসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা ও বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিগত নিধন অভিযান চালানোর অভিযোগ করেছেন। তারা বলছেন, দেশ ছাড়া করতে বার্মা সেনাবাহিনী রাখাইনে সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে বুলেট ও অগ্নিসংযোগের পথ বেছে নিয়েছে।

সু চি তার ভাষণে সহিংসতার কারণে যারা ভোগান্তির শিকার হয়েছেন তাদের সকলের জন্য সহানুভূতি ও দুঃখ প্রকাশ করেছেন। জাতিগত নিধনের যে অভিযোগ উঠেছে সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি তিনি। তবে তিনি জোর দিয়ে বলেছেন, কারো বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠলে তাকে বিচারের মুখোমুখি করা হবে।

অ্যামনেস্টি বলছে, রাখাইনে যে ভয়াবহ অবস্থায় উন্মোচন হয়েছে সেব্যাপারে সু চি আজ দেখিয়েছেন যে, তিনি ও তার সরকার এখনো বালুতে মাথা গুঁজে রেখেছেন। একই সময়ে তার বক্তব্য অসত্যে পরিপূর্ণ এবং যারা হয়রানির শিকার হয়েছেন তাদেরকেই দোষারোপ করেছেন।

সূত্র : এএফপি।