মেইন ম্যেনু

বিএনপিকে জামায়াত ছাড়ার আহ্বান ইউরোপিয়ান পার্লামেন্ট সদস্যের

charles_tannock20161027133642

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশে পাকিস্তানের গণহত্যা ও জামায়াতে ইসলামির ভূমিকার তীব্র সমালোচনা করেছেন ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য ও ব্রিটেনের কনজারভেটিভ পার্টির পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র ড. চার্লস ট্যানক। একই সঙ্গে বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রতি তার পূর্ণ সমর্থন প্রকাশ করেছেন।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস প্রেসক্লাবে ইউরোপীয়-বাংলাদেশ ফোরামের (ইবিএফ) উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশে ইসলামের নামে সন্ত্রাসের হুমকির তাৎপর্য : প্রতিরোধের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক সম্মেলনে অংশ নিয়ে চার্লস ট্যানক এসব কথা বলেন।

খালেদা জিয়ার নেতৃত্বাধীন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জামায়াতে ইসলামি বাংলাদেশের সম্পর্কেরও কঠোর সমালোচনা করেন তিনি। আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মূল ধারার রাজনৈতিক দল হিসেবে গ্রহণযোগ্যতা পাওয়ার জন্য বিএনপিকে জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছেন ইউরোপিয়ান পার্লামেন্টের এই সদস্য।

ইবিএফের সভাপতি আনসার আহমেদ উল্লাহ সম্মেলনের উদ্বোধন করে বলেন, মধ্যপ্রাচ্য, তুরস্ক, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মতো গত ১ জুলাই ঢাকার হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা হয়েছে। ওই হামলার পরিপ্রেক্ষিতে ব্রাসেলস প্রেসক্লাবে এ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনের প্রথম পর্বে সভাপতিত্ব করে ট্যানক। তিনি বলেন, হলি আর্টিজানের হামলা সবচেয়ে বীভৎস ও ভয়ঙ্কর সন্ত্রাসী হামলাগুলোর একটি।

অনুষ্ঠানে সেকুলার বাংলাদেশ ফোরামের ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির, ব্রিটেনের কুইলিয়াম ফাউন্ডেশনের ইসলামিক স্টাডিজ বিভাগের প্রধান ড. উসামা হাসান, অ্যাংগিলা রাশকিন বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রফেসর মার্টিন ব্রাইট বাংলাদেশ জামায়াতে ইসলামি ও মিসরের মুসলিম ব্রাদারহুডের মধ্যে মিল রয়েছে বলে আলোচনা করেন।