‘বিএনপির মামলা প্রত্যাহারের আহ্বান মামাবাড়ির আবদার’

বিএনপির নেতাকর্মীদের মামলা প্রত্যাহারের আহ্বান মামাবাড়ির আবদার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

কাদের বলেছেন, ‘বিএনপির এই মামাবাড়ির আবদার মানা হবে না। আমাদের দলের নেতাকর্মীরাও মামলা মোকাবিলা করছেন।’ আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাঁর আহ্বানের বিষয়ে কাদেরের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি এমন মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের দলের নেতাকর্মীদের নামে রাজনৈতিক মামলাগুলো প্রত্যাহার করা হয়েছে। দুদকের মামলাগুলো আদালতের মাধ্যমে মোকাবিলা করা হয়েছে।’

‘আমাদের দলের এমপিরাও এখন দুদকের মামলা মোকাবিলা করছেন। কাজেই বিএনপির মহাসচিব যে আবদার করেছেন, তাতে আমাদের কিছু করার নেই’, বলেন কাদের।

আওয়ামী লীগ রাজনৈতিক চোরাবালিতে হারিয়ে গেছে—বিএনপির মহাসচিবের এমন মন্তব্যের বিষয়ে কাদের বলেন, ‘আওয়ামী লীগ নয়, বিএনপিই রাজনৈতিক চোরাবালিতে হারিয়ে গেছে। ২০১৪ সালে নির্বাচনে অংশ না নিয়ে বিএনপি ওই চোরাবালিতে পা দেয়।’

এ সময় ঘূর্ণিঝড় ‘মোরা’র বিষয়ে কাদের বলেন, সরকার পূর্বপ্রস্তুতি নিয়েছে বলেই ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে। প্রধানমন্ত্রী এ বিষয়ের প্রতি সার্বক্ষণিক দৃষ্টি রাখছেন। ক্ষতিগ্রস্তদের জরুরিভাবে ত্রাণ সহায়তা দেওয়ার জন্য এক কোটি ৮৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে দলের নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ক্ষতির পরিমাণ প্রসঙ্গে কাদের বলেন, ‘আমাদের জানামতে এ পর্যন্ত দুজন মারা গেছেন। প্রায় ২০ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’