বিক্রি হয়ে গেল নীল আমস্ট্রংয়ের সেই ‘মুন ব্যাগ’

নীল আমস্ট্রংয়ের ‘মুন ব্যাগ’ বিক্রি হচ্ছে মাত্র ১.৮মিলিয়ন ডলারে। এক সময় বাতিলের খাতায় নাম লিখিয়েছিল এই ব্যাগটি। সেই দুর্মূল্য ‘লুনার স্যাম্পল রিটার্ন’ লেখা ব্যাগটিরই নিলামে দাম উঠল ১৮লক্ষ ডলারে।

সালটা ১৯৬৯। প্রথম চাঁদের মাটিতে পা রেখেছিলেন নীল আমস্ট্রং। তার সঙ্গে ছিল এই ব্যাগটি। সেই ব্যগটি করেই চাঁদের মাটি থেকে নিয়ে এসেছিলেন একমুঠো মাটি আর কিছু পাথরের টুকরো। মূলত পরীক্ষা নিরীক্ষা করার জন্যই নিয়ে আসা হয়েছিল সেটি।

আজ সেই অ্যাপোলো ১১-এ চেপে চাঁদে যাওয়ার ৪৮বছর পূরণ হল। আর সেই দিনটির স্মরণেই এই বিশেষ ব্যাগটি বিক্রি করা হয়েছে বলে জানা গিয়েছে। পাঁচ মিনিট ধরে চলে এই নিলাম। টেলিফোনে এক ব্যক্তি এই ব্যাগটি কিনেছেন। যদিও তার নাম পরিচয় সবটাই গোপন রাখা হয়েছে।

তবে, এর আগে এই ব্যাগটির মালিক ছিলেন একজন আইনজীবী। যিনি ২০১৫সালে ৯৯৫ডলারের বিনিময়ে এই বিশেষ ব্যাগটি কিনেছিলেন। অ্যাপোলো ১১ যখন চাঁদের মাটি থেকে পৃথিবীতে পা রাখে। সেই সময় এই মিশনের সমস্ত যন্ত্রপাতি রাখা হয় স্মিথসোনিয়ান যাদুঘরে। যেটি বিশ্বের সবথেকে বড় যাদুঘর। কিন্তু ভুলবশত এই বিশেষ ব্যাগটি জনসন স্পেস সেন্টারেই থেকে যায়। পরে এক স্পেসে কর্মরত এক কর্মীর বিষয়টি নজরে আসে। কিন্তু ভুলবশত এফবিআই সেটিকে বাজেয়াপ্ত করে।

যদিও পরে ভুল বুঝতে পারে নাসা। ২০১৬সালে পরীক্ষা করে জানা যায়, যে এটি অ্যাপোলো ১১-এর মিশনের চাঁদেরই মাটি। নাসা ব্যাগটি পরে ফেরত পেতে চাইলে আদালত রায় দেয় যে, এই ব্যাগটির মালিক ওই আইনজীবীই। যদিও ব্যাগটি কেনার এক বছরের মাথাতেই ব্যাগটি বিক্রি করে দিলেন তিনি।