বিচার বিভাগকে কোনঠাসা করে দেশের মঙ্গল হয় না : প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন,‘বিচার বিভাগকে কোনঠাসা করে দেশের মঙ্গল হয় না। মনে রাখবেন, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টের প্রতি সবারই দায়িত্ব আছে।’ রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে উদ্দেশ্য করে তিনি এসব কথা বলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানিতে এসব কথা বলেন প্রধান বিচারপতি।

এরপর নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় স্থগিতের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়িয়ে আদেশ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বেঞ্চে।

আজকের এই আদেশের ফলে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত আরও দুই সপ্তাহ চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আর রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টাম হাসান এম এস আজিম।নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায় ২ সপ্তাহ স্থগিত করে গত ৪ জুলাই আদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গত ১১ মে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেছিলেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।