বিদায়ের ঘোষণা বিশ্বকাপজয়ী পিরলোর

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের আগাম ঘোষণা দিয়ে রেখেছেন ইতালীয় ফুটবল তারকা আন্দ্রে পিরলো। ডিসেম্বরে আমেরিকার মেজর সকার লিগের দল নিউ ইয়র্ক সিটি এফসির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলেই বুটজোড়া তুলে রাখবেন ইতালির কিংবদন্তি এ তারকা।

জুভেন্টাস এবং এসি মিলানের সাবেক তারকা পিরলো ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপের শিরোপা জেতাতে দারুণ ভূমিকা পালন করেন। ক্লাব পর্যায়ে দুবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ এবং ছয়বার ইতালিয়ান লিগের শিরোপা জয় করেন তিনি।

চলতি মৌসুমে নিউ ইয়র্ক সিটির হয়ে ৩২টি ম্যাচের মাত্র ১৫টিতে অংশ নেন পিরলো। বয়স ইতোমধ্যেই ৩৮ পেরিয়ে গেছে। তাই বিদায় বলার এটাই সেরা সময় বলে জানিয়েছেন এই ইতালিয়ান মিডফিল্ডার।

বিদায়ের ঘোষণার সময় পিরলো বলেন, ‘আমার এই বয়সে বিদায় বলার এটাই সেরা সময়। এমন নয় যে আপনি চাইলে ৫০ বছর পর্যন্ত খেলা চালিয়ে যাবেন। আমি বরং অন্য কিছু করবো। ৩৮ বছর বয়সে তরুণ খেলোয়াড়দের জায়গা ছেড়ে দেয়াটাই সেরা সিদ্ধান্ত। আমি রাগান্বিত নই। বরং, আমি সতীর্থ এবং কোচকে সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিতে প্রস্তুত। ‘

ইতালি জাতীয় দলের হয়ে ১১৬টি ম্যাচ খেলা পিরলো ইন্টার মিলানের একাডেমিতে বেড়ে ওঠার পর দলটির হয়ে তিন মৌসুম খেলেন। এরপর ইন্টারের নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলানে যোগ দিয়ে ১০ বছরে ৪০০টি ম্যাচ খেলেন। ২০০৬ সালে ইতালিকে বিশ্বকাপ জেতানোর পথে ফাইনালসহ তিনটি ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন পিরলো।