বিদেশি ৫০০ জঙ্গি স্ত্রীকে নিজ দেশে ফেরত পাঠাচ্ছে ইরাক

কথিত জঙ্গি সংগঠন আইএস সদস্যদের ৫০০ স্ত্রী ও তাদের সন্তানকে নিজ নিজ দেশে ফেরত পাঠাতে চায় ইরাক সরকার। যাদের অধিকাংশই যুক্তরাষ্ট্র ও ইউরোপের নাগরিক যারা আইএসে যোগ দিতে মধ্যপ্রাচ্যে পালিয়ে আসে।

সর্বশেষ দখল হওয়া আইএস নিয়ন্ত্রিত শহর মোসুল থেকে এসব নারী ও শিশুদের উদ্ধার করা হয়। তাদেরকে প্রদেশটির কেন্দ্রে একটি আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে বলে জানা গেছে।

একজন প্রাদেশিক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘তাদেরকে ইরাকি নিরাপত্তা বাহিনীর অধীনে তাল কায়েফ এলাকায় এক আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। ইরাক থেকে তাদের বের করে দিতে প্রস্তুতি কার্যক্রম চলছে।’

মোসুলের ৬০ কিলোমিটার দক্ষিণে ইন্টারন্যাশনাল এইড এজেন্সির ক্যাম্প থেকে তাদেরকে উদ্ধার করে এখানে পাঠানো হয় বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

জানা যায়, স্বামীদের সাথে আইএসে যোগ দিতে এসব নারীরাও নিজেদের দেশ ছাড়ে। অনেকে কথিত জিহাদ ও আইএসের শরীয়া ইসলামের প্রতি আকৃষ্ট হয়ে ইরাকে পালিয়ে আসে এবং জংগী যোদ্ধাদের বিয়ে করে।

নরওয়েজীয় রিফিউজি কাউন্সিল জানায়, উদ্ধারকৃত ৫০৯ জন নারী ও ৮১৩ শিশুরা ইউরোপ, এশিয়া ও উত্তর আমেরিকার ১৩ টি বিভিন্ন দেশের নাগরিক। তারা জানায়, এসব নারী শিশুদের অধিকাংশই এসেছে আজারবাইজান, তাজিকিস্তান ও রাশিয়া থেকে। সূত্র: দ্য নিউ আরব