বিনম্র শ্রদ্ধায় রাবিতে জাতীয় শোক দিবস পালিত

ইয়াজিম পলাশ, রাজশাহী বিশ্ববিদ্যালয় : গভীর শোক ও শ্রদ্ধায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতীয় শোকদিবস পালিত হয়েছে। দিবসের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে প্রশাসনভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়।

সকাল সাড়ে ৭টায় উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ কালো ব্যাজ ধারণ করেন এবং শোক মিছিল নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তাঁরা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও তাঁর রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করেন।

এসময় উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রারসহ অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, হল প্রাধ্যক্ষ, দফতর প্রধানবৃন্দ অংশ নেন।

এরপর বিভিন্ন আবাসিক হল, রাবি শিক্ষক সমিতি, ক্যাম্পাসের স্কুলসমূহ, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, বঙ্গবন্ধু পরিষদ, অ্যালামনাই অ্যাসোসিয়েশনসহ অন্যান্য প্রতিষ্ঠান এবং পেশাজীবী, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন সেখানে পুষ্পস্তবক অর্পণ করে।

পরে বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয় শোক সমাবেশ। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। সেখানে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারীও বক্তব্য দেন। এছাড়া শেখ রাসেল মডেল স্কুলে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিনের কর্মসূচিতে আরো ছিলো বাদজোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে কোরানখানি ও মিলাদ মাহফিল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নিজ নিজ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করে।