মেইন ম্যেনু

বিপজ্জনক ওয়েবসাইট সম্পর্কে আগেই জানিয়ে দেবে গুগল

162153google-kalerkantho_pic

গুগলে অনুসন্ধান করতে গেলে আমরা বহু সাইটের লিংক পাই। আর একজন ব্যবহারকারীর পক্ষে এগুলোর মধ্যে কোনটি ভালো এবং কোনটি খারাপ তা নির্ণয় করার কোনো উপায়ই থাকে না। সাইটে কোনো ক্ষতিকর বিষয় থাকলে তা ব্যবহারকারীরা বুঝতে পারেন না। ফলে অজান্তেই বিপদের মুখোমুখি হতে হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

ক্ষতিকর সাইটের এ বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছে গুগলও। আর এ সমস্যার সমাধানে এবার নতুন এক টুল এনেছে গুগল। এবার ‘রিপিট অফেন্ডার’ নামে এ টুলের মাধ্যমে নির্ণয় করা যাবে আপনার ব্রাউজকৃত সাইটটি ক্ষতিকর কি না।

গুগলে বহু সাইটেরই তথ্য পাওয়া যায়। আর ব্যবহারকারীরা এসব সাইট থেকে ব্যবহারকারীদের কোনো ক্ষতি হলে সে বিষয়টি গুগল এবার লিপিবদ্ধ করে রাখবে। এরপর ব্যবহারকারীরা গুগলে সে সাইটটির তথ্য জানতে পারবেন।

গুগল মনে করছে, তাদের সাইটে ক্ষতিকর সাইটের লিংক থাকলে তাতে ব্যবহারকারীদের ক্ষতি হয়। আর এ কারণে গুগলেরও বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়। ফলে তথ্যের সত্যতা নির্ণয় করার একটি ব্যবস্থা করা গুগলের জন্য জরুরি হয়ে উঠেছিল। আর এ অবস্থায় গুগল সম্প্রতি এ টুল তৈরি করেছে, যার মাধ্যমে ব্যবহারকারীদের পক্ষে সাইটের নির্ভরযোগ্যতা নির্ণয় করা সম্ভব।

গুগল ক্রোম ব্রাউজার ও অ্যান্ড্রয়েডে এ সুবিধাটি চালু করা হয়েছে। এতে বিপজ্জনক সাইটগুলোর লিংকের সঙ্গে ‘রিপিট অফেন্ডার’ (Repeat Offender) কথাটি থাকবে। তবে পরবর্তীতে যদি সেই ঝুঁকি সাইটগুলো দূর করতে পারে তাহলে এ লেখাটি চলে যাবে।

গুগলের নতুন এ সেবাটি এ সপ্তাহেই চালু হওয়ার কথা রয়েছে। এটি চালু হলে ইন্টারনেট ব্রাউজিং আরও নিরাপদ হবে বলে আশা করছে গুগল।