মেইন ম্যেনু

বিপিএলই বিশ্বের দ্বিতীয় সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট!

bpl

গত চার তারিখ থেকে শুরু হয়েও স্থগিত করতে হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের চতুর্থ আসর। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জমজমাট আসর পুনরায় শুরু হবে ৮ই নভেম্বর থেকে।

মূলত বৈরি আবহাওয়া ও বৃষ্টির কারণে মাঠে গড়াতে পারেনি কোন ম্যাচ। বিপিএল শুরুর আগের দিন থেকেই শুরু হয়েছে সারাদেশে বৃষ্টিপাত। বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে এখন পর্যন্ত টানা বৃষ্টি অব্যাহত আছে।

ফলে বিপিএল গভর্নিং কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে ৭ই নভেম্বর পর্যন্ত বিপিএল স্থগিত করার। আবহাওয়া খারাপ থাকার কারণে এবং এখনও একটি বল মাঠে না গড়ানোয় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ৮ নভেম্বর থেকে আবারো নতুন করে শুরু হবে বিপিএল আসর।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর এটি। এর আগে তিনবার মাঠে গড়িয়েছে বিপিএল। তবে সেই আসর গুলোতে নানা রকম কর্মকান্ডে প্রশ্নও উঠে এসেছে। এমনকি স্পট ফিক্সিং ও পাওনা পরিশোধের ঝামেলায় তো দুই বছর মাঠেই গড়ায়নি এই ফ্রেঞ্চাইজি ভিত্তিক টি-টুয়েন্টি টুর্নামেন্ট।

এদিকে বাংলাদেশের মতো বিশ্ব ক্রিকেটের বিভিন্ন দেশগুলো তাদের নিজেদের দেশে এমন ফেঞ্চাইজি টুর্নামেন্ট চালিয়ে আসছে অনেক বছর ধরেই। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, ইংল্যান্ডের নেটওয়েস্ট ব্লাস্ট, ওয়েস্ট ইন্ডিজের ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ, পাকিস্তানের পাকিস্তান সুপার লীগ এবং ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগও রয়েছে ফ্রেঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টের তালিকায়।

তবে এতো সব টি-টুয়েন্টি লীগের মধ্যে সবচেয়ে জনপ্রিয়তা রয়েছে ভারতের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ বা আইপিএলের। আর আইপিএলের পর ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির চোখে এই বিপিএলই বিশ্বের দ্বিতীয় সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট।

এমনটা জানালেন বিপিএল গভর্নিং কমিটির সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। মিরপুর শের এ বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আইসিসিতে এটাকে দ্বিতীয় সেরা টি-টোয়েন্টি টুর্নামেন্ট হিসেবে ধরা হয় শুধু টিভি রাইটসের ভিত্তিতে।

প্রায় ১২২ টি দেশে বিপিএল সম্প্রচার করা হবে। যদি এটা জনপ্রিয় না হত তাহলে কী এতগুলো দেশে দেখাতো? এটা খুবই গুরুত্বপূর্ণ। আইপিএল আমাদের থেকে এগিয়ে আছে। আইপিএলের পর আমাদের টুর্নামেন্টটা সবচেয়ে বেশি এগিয়ে।’