মেইন ম্যেনু

বিরক্তকর মাছি দূর করে ফেলুন ঘরোয়া ৭ উপায়ে

limpiahogares_multiusos123rf2-21647

মিষ্টি খাবার হোক কিংবা ঝাল- যে কোন খাবারের উপর মাছি বসতে পারে। মাছি বসা খাবার খাওয়া একদমই স্বাস্থ্যকনয়। যেকোন মৌসুমে মাছির যন্ত্রনায় পড়তে হয়। সারা বাড়িতে মাছি দেখা না দিলেও রান্নাঘর এবং খাবারের ঘরে মাছির উপদ্রব বেশি থাকে। মাছি ঘর থেকে তাড়ানো বেশ কঠিন। একবার তাড়ালে আবার ফিরে আসে। ঘরোয়া কিছু উপায়ে মাছি দূর করা সম্ভব।

১। পানি ভর্তি প্লাস্টিকের ব্যাগ
একটি বড় প্লাস্টিকের ব্যাগে এক গ্যালন পানি দিয়ে ভরে ফেলুন। ব্যাগের মুখটি ভাল করে বন্ধ করে দিন। এবার এটি দরজা অথবা রান্নাঘরের জানালার সামনে ঝুলিয়ে রাখুন। এটি মাছি আপনার ঘরে প্রবেশ বাঁধা প্রদান করবে। মাছি তাড়ানোর সবচেয়ে পুরাতন পদ্ধতি এটি।

২। কর্পূর
কর্পূর মাছি তাড়াতে অনেক বেশি কার্যকরী। কর্পূরের ধোঁয়া ঘরে কিছুক্ষণ রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আর আসছে না।

৩। আপেল এবং লবঙ্গ
একটি ঝুড়িতে বা বাটিতে আপেলের সাথে কয়েক টুকরা লবঙ্গ দিয়ে রান্নাঘরের জানলায় বা খাওয়ার ঘরের জানালার পাশে রেখে দিন। আপনি চাইলে লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন বিভিন্ন পরিষ্কার করার কাজে। মাছি লবঙ্গের গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরে মাছি ঢুকলেও খুভ দ্রুত ঘর থেকে বের হয়ে যাবে।

৪। গোলমরিচ
একটি স্প্রে বোতলে কিছু গোলমরিচের গুঁড়া আর পানি নিন। খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। এরপর এটি দিয়ে সারা বাড়ি স্প্রে করে ফেলুন। দেখবেন আপনার বাসায় আর মাছি আসছে না।

৫। অ্যাপেল সাইডার ভিনেগার
একটি পাত্রে আধা কাপ অ্যাপেল সাইডার ভিনেগার জ্বাল দিয়ে নিন। এবার একটি গ্লাস জারের ঢাকনা বড় করে ফুটো করুন। এবার জারে অ্যাপেল সাইডার ভিনেগার ঢেলে দিন। আপনি চাইলে এতে মৌরি গুঁড়ো মেশাতে পারেন। রান্নাঘরের জানলার কাছে এই জারটি রেখে দিন। আর দেখুন মাছি আপনার ঘরে না ঢুকে কিভাবে জারে ভিতরে ঢুকে যায়।

৬। শসা
শসা মাছি তাড়ানোর জন্য বেশ কার্যকরী। কয়েক টুকরো শসা রান্নাঘরের জানলায় বা খাবার ঘরের জানলার পাশে রেখে দিন। দেখবেন মাছি আপানর ঘরে আর আসছে না।

৭। রাসায়নিক স্প্রের ব্যবহার
একটি খালি স্প্রে বোতলে ২ কাপ গরম পানির মধ্যে ৫-৭ ফোটা ডিশওয়াশিং সোপ দিয়ে দিন। খুব ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার মাছি দেখলে এই স্প্রে ব্যবহার করুন।