বিরাট কোহলিদের হতে চাই না, খুলনার কোচ হয়েই আমি খুশি

সুযোগটা অনেক বড়, আবার উত্তাপে ঠাসাও। এরপরও অনেকে চাতক হয়ে আছে ভারতীয় ক্রিকেট দলের কোচ হওয়ার ডাকের আশায়। কিন্তু একজন তাদের মধ্যে নেই। তিনি মাহেলা জয়াবর্ধনে।

শ্রীলঙ্কান কিংবদন্তি এক টুইট বার্তায় জানিয়ে দিলেন, আপাতত কোহলিদের কোচ হওয়ার কোন ইচ্ছে নেই, বিপিএল দল খুলনা ও আইপিএলের মুম্বাইয়ের কোচ হয়েই সন্তুষ্ট তিনি।

জয়াবর্ধনের নিজ দেশের জাতীয় দলই কোচহীন। কদিন আগে পদত্যাগ করেছেন ম্যাথুজদের গুরু গ্রাহাম ফোর্ড। জয়া চাইলে লঙ্কানদের কোচ হয়েই মেন্টরের ভূমিকায় এগিয়ে যেতে পারেন। কিন্তু সেটির চেয়ে বেশি করে গুঞ্জন ছড়াচ্ছিল তার ভারত-সংযোগের বিষয়টি।

কোহলিদের কোচ হওয়া ঘিরে তাকে নিয়ে যে আলোচনা, সেটি অবশ্য উপভোগই করছেন লঙ্কান সাবেক। তবে সোমবার এক টুইট বার্তায় সেটির আলোর মুখ দেখার বিষয়টি একরকম উড়িয়েই দিলেন জয়াবর্ধনে, ‘আমাকে ঘিরে ভারতের কোচ হওয়ার যে গুঞ্জন, সেটাতে ভালোই লাগছে। যদিও পূর্ণকালীন কোন কোচ হিসেবে সময় দেয়াটা আপাতত আমার পক্ষে সম্ভব নয়। খুলনা টাইটান্স ও মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে আমি দায়বদ্ধ। সেখানেই মনোযোগটা ঢেলে দিতে চাই।’

খেলাটা ছেড়েছেন স্বল্প সময় আগেই। জয়াবর্ধনের ভালোই জানা আছে কোন জাতীয় দল বছরের কতটা সময় ব্যস্ত থাকে। কোচ হয়ে তাই হয়তো বারোমাস আবারো ক্রিকেটে ব্যস্ত হতে চান না বলেই ফ্র্যাঞ্চাইজি লিগেই মনোযোগ রাখছেন। আইপিএল ও বিপিএল নিয়ে তাকে বড়জোর তিন-সাড়েতিন মাস ব্যস্ত থাকতে হবে। সেটাই উপভোগ করতে চান লঙ্কান কিংবদন্তি।

ঢাকা ডায়নামাইটসের হয়ে বিপিএলে খেলে যাওয়ার অভিজ্ঞতা আছে জয়াবর্ধনের। খুলনা টাইটান্স তাকে আগামী দুই মৌসুমের জন্য চুক্তিবদ্ধ করেছে কিছুদিন আগেই। মুম্বাইয়ের সঙ্গে যুক্তই আছেন। দলটিকে শিরোপাও জিতিয়েছেন জয়া।