মেইন ম্যেনু

বিশ্বের নানা দেশের সরকারপ্রধানরা কত বেতন পান?

সারা বিশ্বের রাষ্ট্রপতি ও সরকারপ্রধানরা বার্ষিক বেতন-ভাতা ছাড়াও করমুক্ত নানা সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। তবে এ লেখায় তাদের কয়েকজনের বেতনের পরিমাণ উল্লেখ করা হলো।

বারাক ওবামা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বার্ষিক বেতন পান চার লাখ ডলার।

জাস্টিন ট্রুডো
বারাক ওবামার চেয়ে ১ লাখ ৪০ হাজার ডলার কম বেতন পান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বারাক ওবামার পরই বেতন-ভাতা পাওয়ার ক্ষেত্রে তাঁর অবস্থান দ্বিতীয় স্থানে। জাস্টিন ট্রুডো বছরে পান ২ লাখ ৬০ হাজার ডলার।

আঙ্গেলা ম্যার্কেল
গত বছরের টাইমের বর্ষসেরা ব্যক্তিত্ব জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বছরে বেতন হিসেবে পান ২ লাখ ৩৪ হাজার ৪০০ ডলার।

জ্যাকব জুমা
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার বেতন ২ লাখ ২৩ হাজার ডলার। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট এবং জাপান ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর চেয়ে বেশি বেতন পান।

শিনজো আবে
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ২ লাখ ৩ হাজার মার্কিন ডলার বেতন পান।

রিসেপ তাইয়েপ এরদোয়ান
১ লাখ ৯৭ হাজার ডলার বেতন পান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

ফ্রাঁসোয়া ওলাঁদ
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের চেয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বেতন কম পান। তিনি বছরে ১ লাখ ৯৪ হাজার ডলার বেতন পান।

থেরেসা মে
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে বছরে বেতন পান ১ লাখ ৭৮ হাজার ২৫০ ডলার।

ভ্লাদিমির পুতিন
সরকার ও রাষ্ট্রপ্রধানদের মধ্যে বেতন পাওয়ার ক্ষেত্রে অন্য অনেকের চেয়েই পিছিয়েই আছেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বছরে বেতন পান ১ লাখ ৩৬ হাজার ডলার।

ম্যাতিও রেঞ্জি
বছরে ১ লাখ ২৪ হাজার ৬০০ মার্কিন ডলার বেতন পান ইতালির প্রধানমন্ত্রী ম্যাতিও রেঞ্জি।

নরেন্দ্র মোদি
কালোটাকার দৌরাত্ম্য ঠেকাতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল করা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বছরে ৩০ হাজার ৩০০ মার্কিন ডলার বেতন পান।

সি চিন পিং
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের বেতন বিশ্বের অনেক ছোট অর্থনীতির দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের চেয়েও কম। তিনি বছরে বেতন পান ২২ হাজার ডলার।-কালের কণ্ঠ