বিশ্বের প্রথম রোবট পুলিশ নিয়োগ হল দুবাই পুলিশ বাহিনীতে!

তথ্য প্রযুক্তির বর্তমান বিশ্বে মানুষের ভার লাঘব করতে চাহিদা বাড়ছে রোবটের। বিভিন্ন ক্ষেত্রে আত্মপ্রকাশ করছে উন্নতমানের রোবট। আর এবার দুবাইয়ের রাস্তায় পুলিশের দায়িত্ব সামলাতেও দেখা যাবে রোবটকে!

রবিবার চতুর্থ গাল্ফ ইনফরমেশন সিকিউরিটি এক্সপোতে বিশ্বের প্রথম রোবট পুলিশ নিয়োগ করা হল দুবাই পুলিশ বাহিনীতে। জানা যাচ্ছে, এই রোবট পুলিশ বা রোবোকোপের উচ্চতা ৫ ফুট, ওজন ১০০ কেজি।

দেড় মিটার দুর থেকে হাতের ইশারা তো বটেই, মানুষের ইমোশন, এমনকি মুখের অভিব্যক্তিও পড়ে ফেলতে পারবে এই রোবট পুলিশ। মানে আপনার মুখ দেখেই এই রোবট পুলিশ বুঝে যাবে, আপনি খুশি নাকি আপনার মনে কোনও দুঃখ রয়েছে।

আপনার মুড বুঝে নিজের ব্যবহারও পাল্টে ফেলবে এই রোবট পুলিশ বা রোবোকপ। শুধু তাই নয়, অপরাধীদের মুখের দিকে তাকিয়েই সে তাদের চিহ্নিত করে ফেলবে। সঙ্গে সঙ্গে লাইভ ফিডও পাঠিয়ে দেবে পুলিশ কন্ট্রোল রুমে।

দুবাই পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন, শহরের রাস্তায় ও বিভিন্ন রাস্তায় সাধারণ মানুষকে আরও ভালো পরিষেবা দিতেই এই রোবোকপকে পুলিশবাহিনীর অন্তর্ভুক্ত করা হয়েছে। এই রোবোকপের নকশা এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে অপরাধ রুখতে পুলিশকে সাহায্য করতে পারে সে।