‘বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী মোদি’

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জেরুজালেমের একটি দৈনিক সংবাদপত্রে এরকমই লেখা হয়েছে। তিনদেশের সফরে পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডসে গিয়েছেন মোদি।

মঙ্গলবার জেরুজালেমের সংবাদপত্র দ্য মার্কার সেদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর নিয়ে একটি খবর প্রকাশ করেছে। সেখানে লেখা হয়েছে, ‘উঠে পড়ুন, বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রধানমন্ত্রী আসছেন।’

ভারত ও ইজরায়েলের মধ্যে বিভিন্ন চুক্তি নিয়ে একটি প্রতিবেদনে ওই সংবাদপত্রটি লিখেছে, মার্কিন প্রেসিডেন্টের ইজরায়েল সফরের সময় বেশকিছু বড় চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হয়েছিল। কিন্তু, তা হয়নি। চুক্তির বিষয়ে বেশি কিছু বলেননি ট্রাম্প। কিন্তু মোদি সম্পর্কে ওই সংবাদপত্রটি বলেছে, ১.২৫ বিলিয়ন সাধারণ মানুষের পছন্দের তালিকায় প্রথমে রয়েছে নরেন্দ্র মোদি। তিনি বিশ্বের দ্রুত বৃদ্ধি পাওয়া অর্থনীতির প্রতিনিধি।

অন্যদিকে, জেরুজালেমের বেশ কয়েকটি স্থানীয় সংবাদপত্রেও মোদি ও তার তিনদিনের সফর নিয়ে যথেষ্ট গুরুত্ব সহকারে লেখালেখি হয়েছে। সেখানকার অন্যতম গুরুত্বপূর্ণ সংবাদপত্র জেরুজালেম পোস্টে প্রধানমন্ত্রীর সফর নিয়ে একটি আলাদা লিঙ্ক তৈরি করা হয়েছে। সেখানে ভারত সম্পর্কে বেশকিছু সংবাদও প্রকাশ করা হয়েছে।

আর্তুজ সেভা নামে অন্য একটি নিউজ ওয়েবসাইট জানিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র পরিচালনা করেন। অন্য রাষ্ট্রনায়কদের পথে না হেঁটে তিনি রামাল্লা সফরে যেতে অস্বীকার করেছেন। তার সফরে ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাসের সঙ্গে কোনও বৈঠক করবেন না বলে জানিয়েছেন।

তবে ওই ওয়েবসাইটটি জানিয়েছে, চলতি বছরের মে মাসে আব্বাস যখন ভারত সফরে এসেছিলেন তখন তার সঙ্গে দেখা করেন মোদি।