মেইন ম্যেনু

বিশ্বের সবচেয়ে মোটা মহিলা!

ইমান আহমেদ আব্দুলাতি-র এখন বয়স ৩৬। কিন্তু, এই বয়সে তাঁর ওজন কত জানেন ৭৯ স্টোন। বুঝলেন না তো? মিশরের ওজন মাপার একক হল স্টোন। কেজিতে ৭৯ স্টোন মানে প্রায় ৫০০ কিলো ২০০ গ্রাম। আর এই ওজনের সূত্রেই ইমান এখন বিশ্বের সবচেয়ে মোটা মহিলা বলে দাবি করা হচ্ছে।

২৫ বছর ধরে শয্যাশায়ী ইমান। কিন্তু, এখন তাঁর বোন চায়মা উদ্যোগী হয়েছেন বোনের চিকিৎসার জন্য। ইমানের এই ছবি তুলে ইন্টারনেটে পোস্ট করেছেন চায়মা। তাঁর আর্জি যদি কেউ ইমানের চিকিৎসার জন্য এগিয়ে আসে। বর্তমানে মিশরের অ্যালেজান্দ্রিয়ায় মা ও বোনের সঙ্গে বসবাস করেন ইমান।

ইমানের পরিবারের দাবি, ১১ বছর বয়সেই হৃদরোগে আক্রান্ত হয়েছিল তাঁদের মেয়ে। যার জেরে সে শয্যাশায়ী হয়ে পড়ে। এবং এরপর থেকেই ওজন বাড়তে শুরু করে ইমানের। কোনও কাজই নিজে নিজে করতে পারেন না ইমান। এমনকী চলতে-ফিরতেও অক্ষম তিনি।

চায়মার দাবি, ইমান এই মুহূর্তে এলেফ্যানটিয়াসিস রোগে আক্রান্ত। এর মানে আক্রান্তের হাত ও পায়ের হাড়গুলিতে ক্রমাগত রক্তচলাচল বন্ধ হয়ে যাওয়া, যাকে ‘প্যারাসিস্টিক ইনফেকশন’ বলে।

চিকিৎসকরা প্রথমে এই রোগটিকে চিহ্নিত করতে পারেননি। ইমান ছোট বেলায় যখন এই রোগে প্রথম আক্রান্ত হয়েছিলেন, তখন চিকিৎসকরা বলেছিলেন কোনওভাবে শরীরে পানি জমে ফুলে যাচ্ছেন ইমান। যেভাবে প্রতিনিয়ত ইমানের ওজন বাড়ছে তাতে তাঁকে বাড়ি থেকে বের করে কী ভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হবে তা নিয়েও চিন্তায় পড়েছেন চায়ামা। এভাবে ওজন বৃদ্ধি ঘটতেই থাকলে ইমানের মৃত্যু অবশ্যাম্ভাবি বলে জানিয়েছেন চিকিৎসকরা।