মেইন ম্যেনু

বিশ্ব বাণিজ্যে সবচেয়ে প্রভাবশালী ৮ দম্পতি (ছবিসহ)

power-720161102222338

বিশ্বে সফল মানুষের তালিকা তৈরি করা অত্যন্ত কঠিন কাজ। তবে বিশ্ব বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন এমন প্রভাবশালী দম্পতির সংখ্যা খুব বেশি নয়। কিন্তু বেশ কয়েক প্রভাবশালী দম্পতি রয়েছেন; যারা বিশ্ব রাজনীতি, গণমাধ্যম, প্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছেন। পাঠকের জন্য তুলে ধরা হলো বিশ্ব বাণিজ্যে নেতৃত্ব দিচ্ছেন এমন আট দম্পতিকে।

power-320161102221645

আট. মেলিন্ডা এবং বিল গেটস : গেইটস দম্পতিকে ছাড়া এই তালিকা শুরু হতে পারে না। সফটওয়ার জায়ান্ট মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেইটসের ৭৯ দশমিক ৭ বিলিয়ন ডলারের মোট সম্পদ রয়েছে। এ ছাড়া তার স্ত্রী মার্কিন ব্যবসায়ী ও দানশীল মেলিন্ডা গেইটসের সম্পদ রয়েছে ৭০ বিলিয়ন মার্কিন ডলারের। এমনকি এই দম্পতি বিশ্বের সর্ববৃহৎ প্রাইভেট ফাউন্ডেশন পরিচালনা করেন।

power-220161102221624
সাত. মেয়ার মেরিসা ও জ্যাচারি বোগ : মেরিসা মেয়ার ইয়াহুর প্রধান নির্বাহী কর্মকর্তা। জ্যাচারি বোগ একজন সাবেক আইনজীবী এবং বিনিয়োগের তথ্য-উপাত্ত সংগ্রহকারী একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। মেয়ার ইয়াহুতে চাকরি নেয়ার আগে গুগলে কর্মরত অবস্থায় বোগের সঙ্গে দাম্পত্য জীবন শুরু করেন। ইয়াহুর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেয়ার পর মেয়ার প্রথম সন্তানের জন্ম দেন। বর্তমানে এই দম্পতির এক ছেলে ও জমজ কন্যা রয়েছে।

power-620161102221658
ছয় : ম্যাকেনজি ও জেফ বেজোস : বিশ্বের প্রভাবশালী কেনাবেচার সাইট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস মার্কিন ঔপন্যাসিক ম্যাকেনজির প্রেমে পড়েন। সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠানের একটির পরিচালনা শুরু করেন জেফ। এ ছাড়া ২০১৪ সালে বঞ্চনাবিরোধী একটি সংগঠন প্রতিষ্ঠা করেন ম্যাকেনজি।

power-420161102221648
পাঁচ. চের ওয়াং ও চ্যান ওয়েন চি : এইচটিসি করপোরেশনের সহ-প্রতিষ্ঠাতা চের ওয়াং প্রযুক্তি প্রতিষ্ঠান ভায়া টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট চ্যান ওয়েন চিকে বিয়ে করেন। এই দম্পতির ঘরে দুই সন্তান রয়েছে।

power-720161102222338
চার. নিতা ও মুকেশ আম্বানি : বাণিজ্যে আম্বানি দম্পতি যা করেছেন; তা অনেকের কল্পনাকেও ছাড়িয়ে যেতে পারে। বিশ্বের শ্রেষ্ঠ ধনীদের একজন ভারতীয় প্রতিষ্ঠান রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মুকেশ আম্বানি। মুম্বাইয়ে তীব্র যানজটে পড়ে নিতা আম্বানিকে বিয়ের প্রস্তাব দিয়ে সবার হৃদয় জয় করেছিলেন আম্বানি। বিশ্বে বিলিয়ন ডলারের ব্যবসা করছেন এই দম্পতি; এর অধিকাংশই ব্যয় করছেন দাতব্য সেবায়।

power20161102221620
তিন. ডিয়ানে ভন ফার্সটেনবার্গ ও ব্যারি ডিলার : ইন্টারনেট মিডিয়া মুঘল ব্যারি ডিলার ও ফ্যাশন ডিজাইনার ডিয়ানে ভন ফার্সটেনবার্গ সত্তর বছর বয়সে এক পার্টিতে প্রথম সাক্ষাৎ করেন। কয়েক দশকের প্রেমের পর ২০০১ সালে পরিণয়ের বন্ধনে আবদ্ধ হন এই দম্পতি।

power-520161102221652
দুই. মিউসিয়া প্রাডা ও প্যাট্রিজিও বার্তেল্লি : ৬৪ বছর বয়সী ফ্যাশন কিংবদন্তি মিউসিয়া প্রাডা স্বামী প্যাট্রিজিও বার্তেল্লিকে (৬৭)নিয়ে বিখ্যাত পোশাক কোম্পানি প্রাডা প্রতিষ্ঠাতা করেন। স্টাইলিশ এই দম্পতির সম্পদের পরিমাণ ১৯ বিলিয়ন মার্কিন ডলারের।
এক. শেরিল স্যান্ডবার্গ ও ডেভ গোল্ডবার্গ : মার্কিন প্রযুক্তিবিদ জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ও তার স্বামী ডেভ গোল্ডবার্গ সারভে মানকি নামে একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা। গৃহস্থালির কাজ ভাগাভাগি করেন এই দম্পতি। শুধু তাই, সঠিক সময়ে অফিসে পৌঁছান এবং বাসায় ফিরে সন্তানদের নিয়ে রাতের খাবার সারেন শেরিল গোল্ডবার্গ দম্পতি।