বিয়ের ছবি পোস্ট করার সময়ে ছোট্ট ভুল! ফেসবুকে মহা ফ্যাসাদে মহিলা

জীবনের শুভ বা আনন্দের মুহূর্তের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করাটা এখন অনেকেই অভ্যাসে পরিণত করে ফেলেছেন। কিন্তু এমন ছবি পোস্ট করার সময়ে সতর্কতার সামান্য অভাব যে একজনকে কতখানি অস্বস্তিতে ফেলতে পারে, তার হাতে গরম প্রমাণ পেলেন এক মহিলা।

মিরান্ডা লেভি নামে এক মহিলা নিজের এনগেজমেন্টের ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন। নিজের প্রেমিকের সঙ্গে একটি ছবি তুলে জীবনের খুশির খবরটি বন্ধুদের সঙ্গে শেয়ার করতে চেয়েছিলেন তিনি। ফেসবুকে ছবি পোস্ট করে ওই মহিলা লেখেন, ‘আজ আমি দারুণ খুশি। কারণ যাঁকে আমি ভাসবাসি, সেই মানুষটিই আজ আমায় বিয়ের প্রস্তাব দিয়েছেন।’

প্রথমে মহিলার এই পোস্ট দেখে অনেকেই তাঁকে অভিনন্দন এবং শুভেচ্ছা জানান। কিন্তু কিছুক্ষণ পর থেকেই একের পরে এক অস্বস্তিকর প্রশ্নের মুখে পড়তে হয় ওই মহিলাকে। কিন্তু সাধারণ একটি ছবির মধ্যে এমন কী ছিল যে, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করল?

কারণ, ওই ছবিতে মহিলা এবং তাঁর হবু স্বামীর পাশেই একটি প্রেগন্যান্সি টেস্ট কিটের প্যাকেট দেখা যাচ্ছিল। ফেসবুকে অনেকেই মজা করে মহিলাকে প্রশ্ন করেন, আপনি কী সন্তাসম্ভবা? কেউ কেউ আবার পরামর্শ দিয়ে বলেন, সোশ্যাল মিডিয়ায় ছবি আপলোড করার আগে একটু সতর্ক হওয়া উচিত। কেউ কেউ ছবিটি কাটছাঁট করার পরামর্শ দেন।

প্রথমে ওই মহিলাও বুঝতে পারেননি, কেন ওই ছবি ঘিরে এমন সব প্রশ্ন উঠছে। পরে নিজের ভুল বুঝতে পেরে মিরান্ডা ফেসবুকে লেখেন, ‘বন্ধুরা, আমরা মা-বাবাও হতে চলেছি।’