বিয়ে করলেই মিলবে নগদ ২০,০০০ টাকা ও স্মার্টফোন

বিয়ে করলেই মিলবে নগদ ২০,০০০ টাকা। সঙ্গে একটি করে স্মার্টফোন। গরিব বাড়ির কনেদের জন্য এমনই উদ্যোগ নিতে চলেছে ভারতের উত্তর প্রদেশের যোগী সরকার। এর জন্য সরকারের তরফেই আয়োজন করা হবে গণবিবাহের।

শোনা গিয়েছে, ইতিমধ্যেই যাবতীয় আয়োজন করার জন্য নিজের সমাজ কল্যাণ বিভাগকে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এখনও পর্যন্ত যা ঠিক হয়েছে, তাতে প্রথম ধাপে ৭১,৪০০ গরিব ও দুঃস্থ পরিবারের কন্যাদের বাছা হয়েছে। যাদের জন্য রাজ্যের পক্ষ থেকে বিভিন্ন স্থানে গণবিবাহের আয়োজন করা হবে। এর জন্য ক্ষেত্র পঞ্চায়েত, জেলা পঞ্চায়েত, নগর নিগম আর পুরসভাগুলিকে বিবাহবাসর প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে।

কনেদেরই উপহার হিসেবে দেওয়া হবে নগদ ২০,০০০ টাকা ও একটি করে স্মার্টফোন। টাকার অধিকার যাতে কেবলমাত্র কনেদেরই থাকে এর জন্য পুরো টাকাটাই কনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফেলা হবে বলে জানা গিয়েছে। যাতে তারা প্রয়োজনে সেখান থেকে টাকা তুলে কাজে লাগাতে পারেন।

এমন উদ্যোগ অবশ্য এই প্রথম নয়, এর আগে বিধবাবিবাহের জন্যও বিশেষ প্যাকেজ ঘোষণা করা হয়েছে যোগী সরকারের পক্ষ থেকে। রাজ্যের কোনও বিধবা মহিলা নতুন করে সংসার পাতলে তাকে সাহায্যের জন্য ৫১,০০০ টাকা দেওয়া হবে বলেও ঘোষণা করেছিল উত্তরপ্রদেশ সরকার। বিয়ে করলে বিধবাদের টাকা আগেও দেওয়া হত বটে। কিন্তু তা ছিল মোটে ১১,০০০ টাকা।

আর টাকা পাওয়ার পদ্ধতি বেশ জটিল ছিল। ফলে নানা অসুবিধার সম্মুখীন হতে হত এমন মহিলাদের। বিভিন্ন সরকারি দপ্তরে গিয়ে গিয়ে তাদের দরবার করতে হত এই টাকা পাওয়ার জন্য। তবে এখন সেই পদ্ধতিও বেশ সহজ করার উদ্যোগ নিচ্ছে যোগী সরকার। এতে সমাজে পিছিয়ে পড়া মহিলারা উপকৃত হবেন বলেই আশা প্রশাসনের।