মেইন ম্যেনু

বুলবুলের অনুমতি ছাড়াই ‘অনেক সাধনার পরে’!

bulbul-1

কিছুদিন আগে কলকাতার সিনেমা ও অ্যালবামে নিজের গান অন্যের নামে ব্যবহারের কথা জানিয়েছিলেন বিখ্যাত গীতিকার ও সঙ্গীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। এবার কামান দাগলেন দেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের দিকে।

১৯৯৯ সালে ‘ভালোবাসি তোমাকে’ সিনেমায় ব্যবহৃত হয় বুলবুলের কথা ও সুরে একই শিরোনামের গানটি। চলতি বছর মুক্তি পাওয়া জাজ মাল্টিমিডিয়ার ‘নিয়তি’ সিনেমায় গানটি ‘অনেক সাধনার পরে’ শিরোনামে ব্যবহার করা হয়। কলকাতার স্যাভির সঙ্গীতায়োজনে কণ্ঠ দেন ন্যানসি ও ইমরান।

পুরনোটির মত নতুন গানটিও শ্রোতাপ্রিয়তা পায়। এ নিয়ে বুলবুল জানালেন, তার অনুমতি ছাড়াই গানটি নতুনভাবে রেকর্ড করা হয়েছে।

জাতীয় পুরস্কার পাওয়া এ সঙ্গীত ব্যক্তিত্ব জানান, তার গানের রিমিক্স করার অধিকার কারো নেই। একই ঘটনা আবার ঘটলে আইনি ব্যবস্থা নেবেন।

ফেসবুকে সোমবার সকালে তিনি লেখেন— “ইচ্ছে করলেই কোটি টাকার মানহানি ও ক্ষতিপূরণের মামলা করতে পারতাম। কিন্তু কার বিরুদ্ধে মামলা করব, কাদের বিরুদ্ধে মামলা করব। যাদের বিরুদ্ধে মামলা করব তারা সবাই আমার কাছের মানুষ!

শুধু একটা আইন এর কথা বলি, ‘অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন’ গানটি আমি শুধু একটি ছবির জন্য ‘রচনা ও সুর’ করেছিলাম, দুটি ছবির জন্য নয়।

আমার গানের কপি রাইট বা ইন্টেলেকচুয়াল রাইট শুধু আমারই। আমার গান রিরেকর্ড বা রিমিক্স করার অধিকার শুধু আমারই, জীবদ্দশায় আর কারো না।

যিনি আমার গানের অল রাইটস শুধুমাত্র কিছু টাকার জন্য একজন অডিও মার্চেন্টের কাছে বিক্রি করছেন, তিনি অন্যায় করেছেন।

এই অন্যায় যদি আবারো হয় তবে ১০ কোটি টাকার মামলা করতে বাধ্য থাকব, আমার পক্ষে সমগ্র শিল্পী পরিবার থাকবে, ইনশাল্লাহ।”