বেরোবিতে নেগেটিভ মার্কিং চালু, তৃতীয় লিঙ্গ ও ছিটমহল কোটা বাতিল

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ ভর্তি পরীক্ষা থেকে চালু হতে যাচ্ছে নেগেটিভ মার্কিং পদ্ধতি। এ পদ্ধতিতে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। একই সাথে থাকছে না তৃতীয় লিঙ্গ (হিজড়া)ও বিলুপ্ত ছিট মহল অধিবাসী কোটা। ১৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সব তথ্য জানানো হয়েছে।

আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষে রেজিস্ট্রেশন চলবে আগামী ২০ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে এমসিকিউ পদ্ধতিতে ৮০ এবং অবশিষ্ট ২০ নভেম্বর এসএসসি/সমমান এবং এইচএসসি/ সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। গত বছরের তুলনায় পাঁচ নম্বর কমিয়ে পাশ নম্বর ৩৫ করা হয়েছে।

এছাড়াও চলতি বছরের ভর্তি পরীক্ষায় ৮৫ টি আসন বাড়িয়ে সংখ্যা নির্ধারণ করা হয়েছে ১৩১৫ টি। সামাজিক বিজ্ঞান অনুষদে ৩০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৫টি, বিজ্ঞান অনুষদে ৪০ টি এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে ১০ টি আসন বৃদ্ধি করা হয়েছে।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর থেকে ৩০ নভেম্বর। ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.brur.ac.bd) থেকে পাওয়া যাবে।