মেইন ম্যেনু

বেরোবিতে ফাঁকাই রয়ে গেল তৃতীয় লিঙ্গের কোটা

begum

এইচ.এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) এবারো ফাঁকাই রয়ে গেল তৃতীয় লিঙ্গ (হিজড়া) কোটা।গত বছর একজন চান্স পেলেও সাক্ষাৎকার না দেয়ায় ফাঁকা থেকে যায় এই কোটার জন্য নির্ধারিত আসন।

এ বছর ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে কোনো শিক্ষার্থী মেধা তালিকায় চান্স না পাওয়ায় ফাঁকাই থাকছে তৃতীয় লিঙ্গ বিশেষ কোটার বরাদ্ধকৃত আসন। তবে হরিজন কোটায় উত্তীর্ণ হয়েছে একজন পরীক্ষার্থী।

নতুনভাবে সংযুক্ত বিলুপ্ত ছিটমহলবাসী কোটায় উত্তীর্ণ হয়েছে ২৫ জন পরীক্ষার্থী।পোষ্য কোটায় ৮ জন, ক্ষুদ্র ও নৃগোষ্ঠী কোটায় ১৬ জন, প্রতিবন্ধী কোটায় ২২ জন। সবচেয়ে মুক্তিযোদ্ধা কোটায় উত্তীর্ণের সংখ্যা বেশি।এই কোটায় উত্তীর্ণ হয়েছে ১২২ জন পরীক্ষার্থী।

গত ২৩ ও ২৪ নভেম্বর প্রকাশিত ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ছয়টি অনুষদের ফলাফল হিসাব করে এই পরিসংখ্যান বের হয়ে আসে।

উল্লেখ্য, গত ১৩ থেকে ১৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। যেখানে দ্বিতীয়বারের মত অন্যান্য কোটার পাশপাশি শূন্য দশমিক ৫ হারে তৃতীয় লিঙ্গ কোটা ভর্তি সিদ্ধান্ত নেয়া হয়।তবে প্রথমবারের মতো চালু করা বিলুপ্ত ছিটমহল অধিবাসী কোটায়ও শূন্য দশমিক ৫ শতাংশ রাখা হয়েছে।