বেরোবি শিক্ষককে প্রাণনাশের হুমকির অভিযোগ! পাল্টা কটূক্তির অভিযোগ

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের শিক্ষক এবং নীল লের সভাপতি ড. শফিকুর রহমান (শফিক আশরাফ) কে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। অপরদিকে তাঁর বিরুদ্ধে ‘বঙ্গবন্ধু পরিষদ’ কে নিয়ে কটুক্তি করার পাল্টা অভিযোগও তোলা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) ুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর উভয়ই পক্ষই এ অভিযোগপত্র জমা নে।

ড.শফিকুর রহমান অভিযোগপত্রে বলেন, ১২ ডিসেম্বর রাত সাড়ে ১০ টার দিকে গণিত বিভাগের শিক্ষক মশিয়ার রহমান (মশিউর রহমান) জরুরি কথা আছে বলে বিশ্ববিদ্যালযের ডরমেটরি হতে ডেকে নিয়ে প্রাণনাশের হুমকি দেন। এ সময়ে তাঁর সাথে আরো কয়েকজন শিক্ষক ছিলেন।

তিনি আরো বলেন, বেরোবি’র শিক্ষকদের সংগঠন নীল লের সভাপতি হিসেবে নীল দলের কয়েকজন সদস্যের পত্যাগের ব্যাপারে পত্রিকায় বিবৃতি দেই। তিনি বিবৃতির কারণ জানতে চাইলে আমি অস্বীকৃতি জানাই। এ সময় অঅমাকে প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

অপরদিকে মশিউর রহমানসহ কয়েকজন গণমাধ্যমে পাঠানো এক অভিযোগপত্রে বলেন, গণমাধ্যমে বিবৃতির বিষয়ে সেইদিন (১২ ডিসেম্বর) আনুমানিক রাত সাড়ে ৯ টার দিকে কথা বলতে যাই। এ সময় তিনি অকথ্য ভাষায় গালিগালাজ করেন। এমনকি ক্যাম্পাসে কীভাবে থাকিতা দেখে নেয়ারও হুমকি দেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু পরিষদ স্বাধীনতাবিরোধী রাজাকার ও চাঁদাবাজদের দিয়ে পরিচালিত হয়, তাই আপনাদের সাথে কোন কথা নাই।

অপরদিকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে সাধারণ শিক্ষকদের ব্যানারে আজকের অনুষ্ঠিত মানবন্ধনের ব্যাপারে প্রশ্নতুলে রসায়ন বিভাগের শিক্ষক এইচ এম তারিকুল ইসলাম জানান, সাধারণ শিক্ষকদের ব্যানারে মানববন্ধন করা হলো অথচ আমরা জানিনা।

তিনি আরো বলেন, সাধারণ শিক্ষকদের নাম ব্যবহার করে নীল ল একটা ঘটনাকে ধাঁমাচাপা ওেয়ার চেষ্টা করছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রব্বানী জানান, যে ঘটনাটা ঘটেছে তা সত্যি ন্যাক্কারজনক। এর তীব্র প্রতিবাদ করছি।

অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আবু কালাম মোহাম্মদ ফরিদ উল ইসলাম জানান, উভয়েরই অভিযোগপত্র আমরা পেয়েছি। এগুলো পর্যবেক্ষণ করে প্রশাসন যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

গত ৯ ডিসেম্বর নীল লের ১৫ জন সস্য পদত্যাগ করেন। এ বিষয়ে একটি সংবাদ মাধ্যমকে লের সভাপতি হিসেবে আশরাফ বলেছিলেন, দলে থাকতে না চাইলে যে কেউ পত্যাগ করতে পারে। সবাই ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছে। তবে সংগঠনের সভাপতি হিসেবে বলবো, নীল ল জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের আর্শ ধারণ করে। তাই কেউ বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে না চাইলে কিংবা অন্য কোনো আদর্শ ধারণ করলে অথবা বঙ্গবন্ধুর আদর্শের বিরোধীতা করলে এখান থেকে যেতে পারে।