মেইন ম্যেনু

ব্রিজের ওপর দিয়ে চলছে জাহাজ

আমাদের সবার একটি জানা বিষয় হচ্ছে, কোন নদীর উপর ব্রিজ তৈরি করা হয় বাস, ট্রাক, মাইক্রোবাস, প্রাইভেট কার ইত্যাদি যানবাহন পার হওয়ার জন্য। কিন্তু সবার ধারণাকে ভুল প্রমাণ করে জার্মানের একটি নদীর উপর তৈরি করা হয়েছে অভিনব এক সেতু যেটার উপর দিয়ে পার হয় বড় বড় সব বানিজ্যিক জাহাজ!

জার্মানে ম্যাগডিবার্গ অঞ্চলের ইবলি নদীর উপর দিয়ে বানানো পৃথিবীর একমাত্র জাহাজ চলাচলকারী এই ব্রিজটি গত এক যুগ ধরে শতভাগ সফলতার সাথে হাজার হাজার জাহাজ পার করে চলেছে। মনে নিশ্চয়ই প্রশ্ন জাগছে নদী থাকতে, নদীর উপর দিয়েই কেন ব্রিজ বানিয়ে জাহাজ চলাচল করাতে হবে?

প্রকৃতপক্ষে ইবলে নদীতে বছরের অনন্য সময়ে যথেষ্ঠ পরিমান পানি থাকলেও গ্রীষ্মকালে তা এতটাই কমে যায় যে, বানিজ্যিক জাহাজ পারাপার করতে পারে না, আর সেই অসুবিধা দূর করতে বানানো হয়েছে এই পানির ব্রিজ। সেতুটি পশ্চিম মিটেল্যান্ডকানাল এবং ইবলে হাভেল খালকে সংযুক্ত করেছে।

যদিও উনিশ শতকের প্রথম দিকে ব্রিজটি বানানোর পরিকল্পনা গ্রহন করা হয়, কিন্তু দুটি বিশ্বযুদ্ধ এবং এর পরে চলমান স্নায়ু যুদ্ধের কারণে সেই পরিকল্পনা বাস্তবায়নের মুখ দেখে ১৯৯৭ সালে । ১৯৯৭ সালে ব্রিজটি বানানোর কাজ শুরুর ৬ বছরের মাথায় ২০০৩ সালে তা উন্মুক্ত করা হয়।

পৃথিবীর সবচেয়ে বড় এই পানির সেতু তৈরীতে খরচ হয় ৭০০ মিলিয়ন ডলার বা বাংলাদেশী টাকায় প্রায় ৫৬০০ কোটি টাকা। এটি ৯১৮ মিটার লম্বা এবং ৬৯০ মিটার উচ্চতায় অবস্থিত। এই ব্রিজের মধ্যে যে খালটি রয়েছে তা ৩৪ মিটার লম্বা এবং ৪.২৫ মিটার গভীর।