মেইন ম্যেনু

ব্রেকআপে ছেলেরা কষ্ট পায় বেশি

সবার মধ্যেই একটি প্রচলিত ধারণা আছে যে, কোন সম্পর্ক ভেঙে গেলে একটি ছেলে যত না কষ্ট পায়, তার চেয়ে বেশি পায় একটি মেয়ে। কিন্তু গবেষকরা বলেছেন, এই ধারণা সম্পূর্ণ ভুল।

তাদের মতে, সম্পর্ক ভাঙার যন্ত্রণা যতটা একটা মেয়ে পায়, ঠিক ততটাই পায় ছেলেরাও। কষ্ট পাবার প্রভাব মেয়েদের মতই পড়ে ছেলেদের উপরেও।

সমীক্ষাও এমনই প্রমাণ দিচ্ছে। ওয়েক ফরেস্ট ইউনিভার্সিটির অধ্যাপক রবিন সিমন এই প্রসঙ্গে জানিয়েছেন যে, একটা সম্পর্ক থেকে মেয়েদের তুলনায় ছেলেরা অনেক বেশি লাভবান হয়। তাই যখন সম্পর্ক ভেঙে যায়, তখন সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ তারাই হয়।

সম্পর্ক বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, ছেলেরা সম্পর্কের ক্ষেত্রে অনেক বেশি হিসেবি হয়। তারা ভালো এবং খারাপ দুটো দিকই বিচার করে। তাই যখন সম্পর্ক ভেঙে যায়, আর মেয়েটি ছেলেটিকে ছেড়ে এগিয়ে যায়, তখন সেটা তাদের কাছে পরাজয়ের মতো মনে হয়। তাদের অহংকারে আঘাত লাগে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, মেয়েরা তাদের আবেগ অনুভূতির কথা অন্যের সঙ্গে শেয়ার করতে পারে। কিন্তু ছেলেরা পরিবার কিংবা বন্ধুদের কাছে সব সময় তাদের আবেগ শেয়ার করতে পারে না।

প্রচলিত আছে যে, হৃদয় নাকি মেয়েদেরই বেশি ভাঙে। কিন্তু দেখা গিয়েছে, ছেলেরা অনেক বেশি আঘাত পায় মেয়েদের তুলনায়। তার কিছু কিছু লক্ষণ হলো, ঠিক মতো না খাওয়া, অতিরিক্ত রেগে যাওয়া, অতিরিক্ত কাজ করা, না ঘুমানো, নেশায় আসক্ত হয়ে পড়া ইত্যাদি।

একবার সম্পর্ক ভাঙার যন্ত্রণা ভোগ করার পর ছেলেরা আর মন থেকে সম্পর্ক তৈরি করতে চায় না।