ব্লগার অনন্ত হত্যার বিচার শুরু

বিজ্ঞান বিষয়ক লেখক ও গণজাগরণ মঞ্চের সংগঠক ব্লগার অনন্ত বিজয় দাশ হত্যা মামলায় ছয়জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র (চার্জশিট) গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে দেশে-বিদেশে আলোচিত এ হত্যাকাণ্ডের দুই বছর ১২ দিন পর বিচার কার্যক্রম শুরু হলো।

মঙ্গলবার সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা অভিযোগ গঠনের মাধ্যমে আলোচিত এ হত্যা মামলার বিচার কার্যক্রম শুরুর আদেশ দেন। একই সঙ্গে আদালত পলাতক তিন আসামিকে দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের পিপি অ্যাডভোকেট মফুর আলী এ তথ্য নিশ্চিত করে জানান, এর আগে গত ৮ মে এই ছয়জনকে আসামি করে দেয়া চার্জশিট আদালতে গৃহীত হয়।

অভিযুক্ত ছয় আসামি হলেন- আবুল হোসেন (২৫), ফয়সাল আহমদ (২৭), মামুনুর রশীদ (২৫), মান্নান ইয়াইয়া ওরফে মান্নান রাহী ওরফে এবি মান্নান ইয়াইয়া ওরফে ইবনে মঈন (২৪), আবুল খায়ের ওরফে রশীদ আহমদ (২৫) এবং সাফিউর রহমান ফারাবী ওরফে ফারাবী সাফিউর রহমান (৩০)। এদের মধ্যে আবুল, ফয়সাল ও হারুন পলাতক। আর বাকি তিনজন গ্রেফতার হয়ে সিলেট কেন্দ্রীয় কারাগারে।

এর আগের চার্জশিটে পাঁচজনকে আসামি করা হলেও সম্পূরক অভিযোগপত্রে নতুন করে যুক্ত করা হয়েছে উগ্রপন্থী ব্লগার সাফিউর রহমান ফারাবীর নাম। চার্জশিট থেকে অব্যাহতি দেয়া হয়েছে ফটো সাংবাদিক ইদ্রিসসহ ১০ জনকে।

এর আগে গত বছরের ২৮ আগস্ট ৩০২ ও ৩০ ধারায় পাঁচজনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করা হয়েছিল। ওই অভিযোগপত্রটি আদালতে উপস্থাপন করা হলে পর্যবেক্ষণ আদেশে আদালত অধিকতর তদন্তের নির্দেশ দেন।

ফলে গত ১৮ জানুয়ারি সন্ত্রাসবিরোধী ধারা যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র সিলেট মহানগর পুলিশের বিমানবন্দর থানার জিআর শাখায় জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডি ঢাকার পরিদর্শক আরমান আলী।

উল্লেখ্য, ২০১৫ সালের ১২ মে সকালে কর্মস্থলে যাওয়ার উদ্দেশে বাসা থেকে বের হয়ে নগরের সুবিদ বাজারের নূরানী আবাসিক এলাকায় নিজ বাসার অদূরে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করে অনন্ত বিজয় দাশকে (৩২)।

পেশায় ব্যাংকার অনন্ত বস্তুবাদ ও যুক্তিবাদ নিয়ে ব্লগে লেখতেন। তার লেখা ও সম্পাদিত বিজ্ঞান বিষয়ক বই রয়েছে। বিজ্ঞান বিষয়ক ছোট কাগজ ‘যুক্তি’ নামে একটি পত্রিকা নিয়মিত সম্পাদনা করতেন তিনি। সিলেটে পরিচালিত বিজ্ঞান ও যুক্তিবাদী কাউন্সিলেরও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন অনন্ত বিজয়।

ঘটনার একদিন পর অনন্তের বড় ভাই রত্নেশ্বর দাশ বাদী হয়ে মহানগরের বিমানবন্দর থানায় অজ্ঞাত চারজনকে আসামি করে হত্যা মামলা করেন।