ভারতকে ‘শিক্ষা’ দিতে তোড়জোর চীনের

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলির সাহায্য পেয়ে ভারত দিন দিন আরও বেপরোয়া হয়ে উঠছে। নয়াদিল্লিকে ‘উচিত শিক্ষা’ দিতে হবে, বুধবার এই ভাষাতেই চীনের সরকারি সংবাদপত্র গ্লোবাল টাইমস ভারতকে তীব্র আক্রমণ করল।

সম্প্রতি সীমান্ত নিয়ে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে সংঘাত তুঙ্গে উঠেছে। সিকিম সীমান্ত হয়ে চীনের সরকারি সেনাবাহিনী ‘পিপলস লিবারেশন আর্মি’র অনুপ্রবেশ ও ভারতীয় সেনার সঙ্গে তাদের সংঘর্ষের ছবি ছড়িয়ে পড়ে ভারতীয় সংবাদমাধ্যমে।

এই পরিস্থিতিতে চীনা সংবাদপত্রের সম্পাদকীয়তে এই প্রতিবেদন নতুন করে দুই দেশের মধ্যে সীমান্ত সংক্রান্ত বিতর্কে ঘি ঢালল বলেই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

চীনা সংবাদপত্রের সম্পাদকীয়তে উল্লেখ করা হয়েছে, ভারতের এই আগ্রাসী মনোভাবের পিছনে রয়েছে সে দেশের ক্রমবর্ধমান জিডিপি। জিডিপির বৃদ্ধির বিচারে বিশ্বের পঞ্চম স্থানে রয়েছে ভারত। তবে চীনের আর্থিক বৃদ্ধির হারের চেয়ে যে ঢের পিছিয়ে রয়েছে ভারত, সে বিষয়েও সতর্ক করেছে বেইজিং।

গ্লোবাল টাইমসে প্রকাশ, ‘চীনের আর্থিক বৃদ্ধির হারের তুলনায় ভারত বহুগুণ পিছিয়ে রয়েছে। ’ সিকিমে সীমান্ত সংক্রান্ত ইস্যুতে ভারত যেন চীনের বিরুদ্ধে সংঘাতের পথে না হাঁটে বলেও সতর্ক করে দিয়েছে বেইজিং। চীনের দাবি মোতাবেক, চীনা সেনা কিন্তু ফাঁকা আওয়াজ করে না। যে কোনও প্রতিরক্ষা ব্যবস্থাকে গুঁড়িয়ে দিতে সক্ষম চীনা সেনা বরাবরই ‘লো-প্রোফাইল’ মেনে চলে বলে দাবি চীনা মিডিয়ার।

চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের একটি সূত্রকে উদ্ধৃত করে গ্লোবাল টাইমসে প্রকাশিত হয়েছে, সীমান্ত সংক্রান্ত ইস্যুতে চীন কোনও অযাচিত মন্তব্য করে না। যার ফলে ভারতও ক্রমশ মাথায় চড়ে বসছে বলে অভিযোগ চীনের। ভারতকে শিক্ষা দেওয়ার সময় চলে এসেছে, সীমালঙ্ঘন করলে উচিত শাস্তি পেতে হবে নয়াদিল্লিকে, এমন মনোভাবই ব্যক্ত করেছে বেইজিং।

চীন মনে করছে, আমেরিকা ও জাপানের সমর্থন পেয়ে ভারত যে কোনও ইস্যুতেই চীনের বিরোধিতা করছে। শুধু সীমান্তই নয়, ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ নিয়েও লাগাতার চীনকে বিঁধছে ভারত, সেটাও সহ্য করতে পারছে না চীন। চীনা সংবাদপত্রে তাই ভারতকে লক্ষ্য করে হুমকি দেওয়া হয়েছে, সীমান্ত ইস্যুতে বেশি বাড়াবাড়ি করলে চীনা সেনা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়কে চরম পথ বেছে নিতে হবে। সরাসরি না বললেও এই হুমকি যে কার্যত যুদ্ধের হুঁশিয়ারি, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র: সংবাদ প্রতিদিন